বৃহঃস্পতিবার ২৩শে নভেম্বর ২০১৭ সকাল ০৯:৩২:১১

Print Friendly and PDF

রোহিঙ্গাদের দেখতে আজ উখিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী


ডেস্ক রিপোর্ট:

প্রকাশিত : মঙ্গলবার ১২ই সেপ্টেম্বর ২০১৭ সকাল ১০:১২:৫৯, আপডেট : বৃহঃস্পতিবার ২৩শে নভেম্বর ২০১৭ সকাল ০৯:৩২:১১,
সংবাদটি পড়া হয়েছে ১৭১ বার

ফাইল ছবি

সময়নিউজ ডট নেট:
ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর নৃশংসতা ও নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৩ লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের অবস্থা সরেজমিনে পরিদর্শন করতে আজ কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে উখিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। সেখানে পৌঁছে সকাল পৌনে ১১টার দিকে কুতুপালং শরণার্থী ক্যাম্পে আশ্রয়প্রার্থীদের অবস্থা সরেজমিন পরিদর্শন করবেন। একই সঙ্গে তাদের মাঝে ত্রাণ বিতরণ করবেন শেখ হাসিনা।

এছাড়া একইদিন রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে কক্সবাজার যাচ্ছেন বাংলাদেশে নিয়োজিত সব বিদেশি দূতাবাসের রাষ্ট্রদূত বা প্রতিনিধিরাও।

পরবর্তীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে বুধবার (১৩ সেপ্টেম্বর) রাষ্ট্রদূতদের সবাইকে ভাড়া করা প্লেনে সেখানে নিয়ে যাওয়া হবে। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী রাষ্ট্রদূতদের ওই প্রতিনিধি দলের সঙ্গে যাবেন।

রাষ্ট্রদূতরা কক্সবাজারের রোহিঙ্গাদের সমস্যা সরেজমিনে দেখতে উখিয়ার কুতুপালাং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনাবাহিনীর দমন-পীড়ন শুরুর পর এখন পর্যন্ত কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছেন।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়ন চলে আসছে কয়েক দশক ধরে। বিভিন্ন সময়ে সহিংসতার মুখে সেখান থেকে পালিয়ে এসে সাত লাখের বেশি মানুষ বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। তাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের পক্ষ থেকে বারবার আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেয়নি মিয়ানমার।