সোমবার ১০ই ডিসেম্বর ২০১৮ ভোর ০৫:৪১:২৫

Print Friendly and PDF

বিশ্ব স্কাউট দিবস আজ


ডেস্ক রিপোর্ট:

প্রকাশিত : বৃহঃস্পতিবার ২২শে ফেব্রুয়ারি ২০১৮ ভোর ০৫:০৬:৫৭, আপডেট : সোমবার ১০ই ডিসেম্বর ২০১৮ ভোর ০৫:৪১:২৫,
সংবাদটি পড়া হয়েছে ৪৯৪ বার

লর্ড ব্যাডেন পাওয়েল, ফাইল ছবি

আজ ২২ ফেব্রুয়ারি বিশ্ব স্কাউট দিবস। বাংলাদেশসহ সারাবিশ্বে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন হচ্ছে। বাংলাদেশসহ বিশ্বের ২১৭টি দেশে প্রায় ৪০ মিলিয়ন স্কাউট ও গার্লস গাইড আজ এই দিবসটি পালন করছেন।

স্কাউটিং আন্দোলনের প্রবক্তা লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ খ্রিস্টাব্দের এই দিনে জন্মগ্রহণ করেন। তারই হাত ধরে ১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত ঘটে। তাই ২২ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী স্কাউট দিবস হিসেবে পালিত হয়।

১৯০৭ খ্রিস্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত হলেও আমাদের এই অঞ্চলে (ভারতীয় উপমহাদেশে) স্কাউটিংয়ের যাত্রা শুরু হয় ব্রিটিশ আমলে। আর ১৯৪৭ সালে দেশভাগের পর ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু হয়। ১৯৭২ সালে তার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন। ১৯৭৮ সালে আবার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস। ১৯৯৪ সাল থেকে মেয়েরা এর সদস্য হওয়ার অধিকার লাভ করে।

বাংলাদেশ স্কাউটস সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে প্রায় সাড়ে ১০ লাখ স্কাউট রয়েছেন। কমিউনিটি সেবা, কৃষি, স্বাস্থ্য, শিশুকল্যাণ, নির্মাণ ও সস্তায় বাড়িঘর তৈরিতে তারা সহায়তা করে থাকেন। এ ছাড়া বন্যা, ঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ সামাল দিতে, অসহায় মানুষের আশ্রয় বা পুনর্বাসনে তারা স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করেন।