বুধবার ২৩শে মে ২০১৮ সকাল ০৯:৩৫:৪৪

Print Friendly and PDF

যে কোনো মূল্যে নির্বাচন বানচালের চেষ্টা প্রতিহত করা হবে: ইনু


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : শনিবার ২১শে এপ্রিল ২০১৮ দুপুর ০১:৪৭:৪৮, আপডেট : বুধবার ২৩শে মে ২০১৮ সকাল ০৯:৩৫:৪৪,
সংবাদটি পড়া হয়েছে ২২৬ বার

তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, দেশে সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে হবে। সাংবিধানিক সরকার অসাংবিধানিক সরকারের চেয়ে নিরাপদ। বিএনপি-জামায়াত জোট নির্বাচন বানচাল করে করে দেশে অসাংবিধানিক সরকার আনতে চায়। যে কোনো মূল্যে নির্বাচন বানচালের চেষ্টা প্রতিহত করা হবে।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত 'মিট দ্য রিপোর্টার্স' অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইনু বলেন, ভবিষ্যৎ প্রজন্মের প্রয়োজনে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগুন সন্ত্রাস, জঙ্গী মদদদাতা পাকিস্তানী দোসরদের ক্ষমতার বাইরে রাখতে হবে।

তিনি বলেন, বিএনপি এখনো নির্বাচন সংলিষ্ট কোনো প্রস্তাব দিতে পারেনি। কারণ তাদের উদ্দেশ নির্বাচন নয়। কোনো শর্ত দিয়ে নির্বাচন হয় না। কোনো দণ্ডপ্রাপ্ত আসামির মুক্তির শর্তে নির্বাচনে অংশগ্রহণ আমরা সায় দেব না। এটা মেনে নিলে অপরাধতত্ত্বকে বৈধতা দেয়া হয়।

তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ করবে আদালত আর নির্বাচনে পরিচালনা করবে নির্বাচন কমিশন। যেসব নেতারা চুরি-চামারি করে তারা জেলে থাকবেন এটাই স্বাভাবিক। তবে তাদের দলতো নিবন্ধিত, তারাতো নির্বাচনে অংশ নিতে পারে।

স্থানীয় নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচারের সুযোগ প্রসঙ্গে তিনি বলেন, পৃথিবীর বহু দেশে এমপি-মন্ত্রীরা স্বপদে বহাল নির্বাচনী প্রচারে অংশ নেয়ার নজির রয়েছে। বাংলাদেশেও আগে ছিল। তবে কি শর্তে তারা স্থানীয়া নির্বাচনের প্রচারে অংশ নেবে তা ইসি ভালো জানে।

ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, এ আইন সাংবাদিকদের হয়রানির উদ্দেশে প্রণীত নয়। অবাধ ডিজিটাল প্রযুক্তির কারণে রাষ্ট্র ও সমাজ বিব্রত হচ্ছে। অপরাধে জড়িয়ে পড়ছে ব্যক্তি ও চক্র। জাতির সকল দিক নিরাপদ করতেই আইন প্রণয়ন করা হচ্ছে। তবে যেসব বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে তা যাচাই-বাচাই করা হচ্ছে। আমরা এমন কিছু করব না যাতে সাংবাদিকদের কন্ঠ রোধ হয়।

ডিআরইউ সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে মিট দ্য রিপোর্টার্সে সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ, সহ-সভাপতি গ্যালমান শফি, অর্থ সম্পাদক মানিক মুনতাসির, দপ্তর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরীসহ সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।