বৃহঃস্পতিবার ২২শে নভেম্বর ২০১৮ বিকাল ০৪:৩১:৩১

Print Friendly and PDF

ত্বকের যত্নে অলিভ অয়েল


লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত : বুধবার ১৭ই অক্টোবর ২০১৮ সন্ধ্যা ০৭:১৯:৫২, আপডেট : বৃহঃস্পতিবার ২২শে নভেম্বর ২০১৮ বিকাল ০৪:৩১:৩১,
সংবাদটি পড়া হয়েছে ৩২ বার

জলপাই তেল যা অলিভ অয়েল হিসেবে পরিচিত আমাদের সকলের মাঝে। একটি সাধারণ তেল হলেও প্রভূত উপকার করে থাকে এই তেল। বিজ্ঞানীদের মতে, জলপাই তেলে এমন উপাদান রয়েছে, যেগুলো আমাদের শরীরকে সুস্থ এবং সুন্দর রাখে। সারা বছর ময়েশ্চারাইজার হিসেবে সহজেই ব্যবহার করা যায় অলিভ অয়েল। অনেকেই ভেবে থাকেন যে তৈলাক্ত ত্বকে তেল ব্যবহার করলে ত্বকের ক্ষতি হবে বা ব্রণের সমস্যা হতে পারে।

কিন্তু অলিভ অয়েল এ রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে সজীব করে এবং পরিষ্কার রাখে। সূর্যের অতিবেগুনী রশ্মি থেকেও ত্বককে রক্ষা করে অলিভ অয়েল। অলিভ অয়েল এ রয়েছে নানাবিধ ব্যবহার যেমন- মানুষের ত্বকে নিয়মিত মৃত কোষ জমে। আর এই মৃত কোষগুলোর জন্য ত্বক অনুজ্জ্বল দেখায়। অলিভ অয়েল এর সাথে লবণ মিশিয়ে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন মুখ, হাত কিংবা পায়ে। ধীরে ধীরে এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার পূর্বে হাত ও পায়ে অলিভ অয়েল এর হালকা ম্যাসাজ নিতে পারেন। এতে কালচে ভাব দূর হয়ে হাত ও পায়ের ত্বক উজ্জ্বল হয় এবং মসৃণ থাকে।

যাদের ঠোট শুকিয়ে যাওয়ার প্রবণতা থাকে তারা নিয়মিত দিনে ২-৩ বার ১ ফোটা অলিভ অয়েল নিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে শুকনো ভাব থাকবে না এবং কালচে দাগও কমে যাবে।

নখের যত্নে নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। অনেকের নখ ভেঙে যাওয়ার প্রবণতা থাকে বা নখের চারপাশ থেকে চামড়া উঠে। এসব চামড়া ওঠা থেকে মুক্তি পেতে নিয়মিত অলিভ অয়েল ম্যাসাজ করুন হাত ও পায়ের নখে। এতে নখ থাকবে স্বাস্থ্যউজ্জ্বল ও সুন্দর।

-ডা. তানজিয়া নাহার তিনা