সোমবার ২৮শে মে ২০১৮ সকাল ০৭:২৯:৫২

Print Friendly and PDF

খালি পেটে যেসব খাবার খাবেন না


স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত : মঙ্গলবার ২৯শে আগস্ট ২০১৭ দুপুর ০২:৩৮:৩৩, আপডেট : সোমবার ২৮শে মে ২০১৮ সকাল ০৭:২৯:৫২,
সংবাদটি পড়া হয়েছে ১৯৪ বার

সময়নিউজ ডট নেট:
ঢাকা: স্বাস্থ্য সচেতন ব্যক্তরা পুষ্টিগুণ বিবেচনা নিয়ে প্রতিদিনকার খাবার কিছু খেয়ে থাকেন। অনেকে নিয়মিত ফলমূল, সবজি-সালাদ খেয়ে বেশ তৃপ্ত থাকেন যে, শরীর বেশ পুষ্টি পাচ্ছে। কিন্তু এসব খাবারের কোনো কোনোটা খালি পেটে খাওয়া ক্ষতিকর বলে স্বাস্থ্যবিষয়ক একটি পত্রিকার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। আসুন জেনে নিই খালিপেটে কোন কোন খাবার খাওয়া বারণ-


কলা:

কলার রয়েছে নানা পুষ্টিগুণ। পেট ভরানো ও হজমে সহায়তা করতে কলা বেশ কার্যকরী ফল। তবে এতে প্রচুর ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম রয়েছে, যা খালি পেটে খেলে রক্তের বিভিন্ন উপাদানের ভারসাম্য নষ্ট হতে পারে। তাই অন্য খাবার খেয়ে তারপর কলা খান।

টক ফল:

টকজাতীয় ফলে প্রচুর এসিড থাকে, খালি পেটে যা পেট ও বুক জ্বালা করার পাশাপাশি গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি করতে পারে।

সবুজ কাঁচাসবজি:

এ ধরনের সবজিতে প্রচুর পরিমাণ অ্যামিনো এসিড থাকে। ফলে খালি পেটে এসব সবজি থেলে বুক জ্বালা ও তলপেটে ব্যথা হতে পারে।

টমেটো:

ভিটামিন সিসহ বিভিন্ন পুষ্টিগুণ রয়েছে টমেটোতে। তবে খালি পেটে কখনও টমেটো খাওয়া উচিত নয়। কারণ এর ট্যানিক এসিড গ্যাস্ট্রিক ডেকে আনতে পারে।

দুগ্ধজাত খাবার:

খালি পেটে দই ও দুগ্ধজাত খাবার খেলে পাকস্থলিতে হাইড্রোক্লোরিক এসিড তৈরি হয়। আর এ এসিড দুগ্ধজাত খাবারে থাকা ল্যাক্টিক এসিড নষ্ট করে এসিডিটির সমস্যা সৃষ্টি করে। এ কারণেই দুগ্ধজাত খাবার খেতে চাইলে অবশ্যই ভরা পেটে খান।

চা ও কফি:

চা বা কফি দিয়ে আপনার দিন শুরু হলে অভ্যাসটা যতো দ্রুত সম্ভব বদলে ফেলুন। কারণ খালি পেটে ক্যাফেইন জাতীয় পানীয় পান করলে বুকে জ্বালা করা ও হজমে সমস্যা হতে পারে। চা ও কফি গ্যাস্ট্রিক রসের নিঃসরণের মাত্রা বাড়ায়। যার ফলে হজম প্রক্রিয়ায় ব্যঘাত ঘটে ও গ্যাসের সমস্যা দেখা দেয়।

এছাড়া মধু, ওটমিল, যেকোনো তাজা ফল ও ডিম খালি পেটে খাওয়া উচিত নয় বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।