বৃহঃস্পতিবার ২০শে সেপ্টেম্বর ২০১৮ দুপুর ০২:২৮:১৯

Print Friendly and PDF

আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু


গাজীপুর প্রতিনিধি:

প্রকাশিত : শুক্রবার ১২ই জানুয়ারী ২০১৮ সকাল ১১:১৮:৪০, আপডেট : বৃহঃস্পতিবার ২০শে সেপ্টেম্বর ২০১৮ দুপুর ০২:২৮:১৯,
সংবাদটি পড়া হয়েছে ৪৭২ বার

তুরাগ তীরে শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বয়ান করছেন সৌদি আরব তাবলিগের মুরব্বি শেখ ওমর খতিব। বয়ান তরজমা করছেন বাংলাদেশের মো. আবদুল মতিন।

জুমার নামাজের পর বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন, বাদ আছর বয়ান করবেন মাওলানা আব্দুল বার এবং মাগরিব নামাজের পর বয়ান করবেন মাওলান মোহাম্মদ রবিউর হক।

কনকনে ঠাণ্ডা উপেক্ষা করে মুসল্লিরা ময়দানে সমবেত হয়েছেন। তাদের ইবাদত-বন্দেগি, জিকির-আসগারে ময়দান পেয়েছে চেনা রূপ। তবে তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি।

আজ জুমায় শরিক হবেন কয়েক লাখ মুসল্লি। বিদেশি মুসল্লিদের অনেকে এরই মধ্যে ময়দানে এসেছেন। অনেকেই পৌঁছাবেন আজ।

আয়োজকরা জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত দুই হাজারের বেশি বিদেশি মেহমান ময়দানে এসেছেন। বিদেশি যারা বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে চিল্লায় ছিলেন তাদের বেশিরভাগই ময়দানের পথে রয়েছেন।

এবারের ময়দানে যোগ দিচ্ছেন না মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি। কওমিপন্থী আলেম, হেফাজতে ইসলাম ও তাবলিগ কর্মীদের একাংশের বিরোধিতার মুখে তিনি ফিরে যাচ্ছেন দিল্লিতে। তবে তাদের প্রতিনিধিরা ইজতেমায় অংশ নেবেন।

ইজতেমার বাইরে মাওলানা সাদকে নিয়ে বিতর্ক থাকলেও ময়দানে এর প্রভাব বৃহস্পতিবার পর্যন্ত দেখা যায়নি। মুসল্লিরা নিয়মিত কাজ ও ইবাদতে ব্যস্ত সময় কাটিয়েছেন। ভোলা থেকে আসা নজির উদ্দিন বলেন, মাঠে আমরা ধর্মের কাজে এসেছি। মুরব্বিদের বয়ান শুনছি। আল্লাহকে রাজি-খুশি করে চলব। অন্য কিছুতে মনোযোগ দেয়া বা কারও উদ্দেশ্যপূরণ নিয়ে ভাবছি না।