রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩২:২৬

Print Friendly and PDF

'মধ্যম আয়ের দেশ হতে সরকারকে আবারও ক্ষমতায় আসতে হবে'


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : মঙ্গলবার ২০শে মার্চ ২০১৮ সন্ধ্যা ০৬:১৩:৫০, আপডেট : রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩২:২৬,
সংবাদটি পড়া হয়েছে ৩৬৫ বার

ফাইল ছবি

বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে হলে বর্তমান সরকারকে আবারও ক্ষমতায় আসতে হবে জানিয়ে তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম বলেছেন, তবে এর জন্য জনগণের সমর্থন প্রয়োজন।

মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গণযোগাযোগ অধিদফতর আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বল্পোন্নত থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের ঐতিহাসিক সাফল্য জাতীয় পর্যায়ে উদযাপনের অংশ হিসেবে ৬২টি জেলা ও চারটি পার্বত্য উপজেলায় একযোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য আরও এক মেয়াদে ক্ষমতায় থাকতে জনগণের সমর্থন কামনা করে তারানা হালিম বলেন, বর্তমান সরকার আবার ক্ষমতায় এলে দেশের উন্নয়ন অব্যাহত থাকবে। উন্নয়ন অব্যাহত থাকলে আমরা শিগগিরই মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পারবো। এজন্য দুর্নীতি সমূলে উৎপাটন করতে জিরো টলারেন্স দেখানো, প্রত্যেক মন্ত্রণালয়ের কার্যক্রম মনিটরিং জোরদার, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে হবে। এসব কিছুর জন্যই আরও একটি মেয়াদে ক্ষমতায় থাকতে জনগণের সমর্থন প্রয়োজন।

বাংলাদেশের এই অর্জন ধরে রাখতে তিনটি চ্যালেঞ্জের বিষয় উল্লেখ করে তথ্য প্রতিমন্ত্রী বলেন, একটি হচ্ছে দুর্নীতি। আগে যে দুর্নীতিতে হ্যাট্রিকের নজির আছে, তা থেকে আমরা বেরিয়ে এসেছি। সবক্ষেত্রে যদি জিরো টলারেন্স দেখিয়ে সমূলে দুর্নীতি উৎপাটন করতে পারি তবে উন্নয়নের ধারাবাহিকতা বজায় থাকবে।

তিনি বলেন, মাঠ পর্যায়ে আমাদের তদারকি জোরদার করতে হবে। একই সঙ্গে সরকারের অর্জনকে গণমাধ্যমের মাধ্যমে ইতিবাচকভাবে জনগণের সামনে তুলে ধরতে হবে।

তারানা হালিম বলেন, সরকারের উন্নয়ন কর্মযজ্ঞের অংশীদার জনগণ। তাদের কাছে আমরা এই বার্তা পৌঁছে দিতে চাই। এজন্য আমরা নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছি। বর্তমান সরকার বেশির ভাগ নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করতে পেরেছে। উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়াটাও নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষার একটা বড় দৃষ্টান্ত।

তথ্য প্রতিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকার ধারাবাহিকভাবে ক্ষমতায় থাকার কারণে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জিত হয়েছে। আগামীতে সরকারের ধারাবাহিকতা বজায় থাকলে উন্নয়ন অব্যাহত থাকবে। আমাদের ২০০৫-০৬ সালের স্থবিরতা থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছি। এছাড়া তিনি খাদ্য, শিক্ষা, যোগাযোগ, রিজার্ভসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের অগ্রগতি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুয়াল হোসেন, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার, গণযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।