বুধবার ২৪শে জানুয়ারী ২০১৮ দুপুর ০১:২৬:৫৫

Print Friendly and PDF

বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ বুধবার


আদালত প্রতিবেদক:

প্রকাশিত : মঙ্গলবার ২রা জানুয়ারী ২০১৮ সকাল ১১:৪১:২১, আপডেট : বুধবার ২৪শে জানুয়ারী ২০১৮ দুপুর ০১:২৬:৫৫,
সংবাদটি পড়া হয়েছে ১৯০ বার

সুপ্রিম কোর্ট

অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা নিয়ে আদেশ একদিন পিছিয়ে বুধবার দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

মঙ্গলবার সকালে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালত এ মামলার আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলামকে উদ্দেশ্য করে বলেন, রাষ্ট্রপক্ষের একদিন সময়ের প্রয়োজন। বিষয়টি বুধবার বেলা সাড়ে ১১টায় রাখলাম। আদালতে এ সময় উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ২০১৭ সালের ১৩ ডিসেম্বর শৃঙ্খলাবিধি নিয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করা হয়। তারও আগে ১১ ডিসেম্বর এ সংক্রান্ত গেজেট জারি করা হয়। বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট প্রকাশে সরকারকে ১৩ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন আপিল বিভাগ।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেনের মামলায় (বিচার বিভাগ পৃথককরণ) ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের ভিত্তিতে নিম্নআদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।

আপিল বিভাগের এ নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাসংক্রান্তবিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

গত বছরের ২৮ আগস্ট শুনানিকালে আপিল বিভাগ খসড়ার বিষয়ে বলেন, শৃঙ্খলাবিধি সংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এর পর সুপ্রিম কোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠান।

গত ১৬ জুলাই তখনকার প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ শেষে এ সংক্রান্ত গেজেট শিগগিরই প্রস্তুত হবে বলে আশা প্রকাশ করেছিলেন আইনমন্ত্রী। এ পযন্ত ৩২ বার সময় নেয় সরকার। অবশেষে গত ১১ ডিসেম্বর এ সংক্রান্ত গেজেট জারি করা হয়।