মঙ্গলবার ১৯শে জুন ২০১৮ রাত ০৯:৫৭:৩২

Print Friendly and PDF

সব দেশের সেরা সুইজারল্যান্ড


রকমারি ডেস্ক:

প্রকাশিত : বুধবার ২৪শে জানুয়ারী ২০১৮ সন্ধ্যা ০৭:২৯:২৯, আপডেট : মঙ্গলবার ১৯শে জুন ২০১৮ রাত ০৯:৫৭:৩২,
সংবাদটি পড়া হয়েছে ৫৮০ বার

সুইজারল্যান্ড

পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ বলা হয় যে দেশটিকে তার নাম সুইজারল্যান্ড। বিশ্বজুড়ে ভ্রমণপিপাসু মানুষের কাছে অন্যতম কাঙ্খিত গন্তব্য। তবে শুধু বেড়ানোর জন্য নয়, সব বিচারেই দেশ হিসেবে শ্রেষ্ঠত্বের মর্যাদা পেয়েছে ইউরোপের ছোট্ট এই দেশটি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এবং ওয়ার্ল্ড রিপোর্ট এর প্রতিবেদনে দ্বিতীয় বারের মতো পৃথিবীর শ্রেষ্ঠ দেশের তালিকায় শীর্ষ স্থান দখল করলো সুইজার‌ল্যান্ড।

এবছর তালিকায় ৮০টি দেশ স্থান পায়েছে। সেরা দেশ বাছাইয়ে বিবেচনায় আনা হয় অর্থনৈতিক প্রভাব, ক্ষমতা, নাগরিকত্ব এবং জীবনযাত্রার মান।

সুইজারল্যান্ডের পর শ্রেষ্ঠত্বের তালিকায় কানাডা, জার্মানি, যুক্তরাজ্য এবং জাপানের অবস্থান। স্ক্যান্ডিনেভিয়ান দেশ- সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক এবং নরওয়ে বিভিন্ন ক্যাটাগরিতে শীর্ষে। নারী পুরুষের অধিকারের সমতা এবং শিশু অধিকারের দিক দিয়ে ডেনমার্ক শীর্ষে। নাগরিক অধিকার সমুন্নত রাখার বিচারে নরওয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে।

নাগরিকদের অধিকার, মানবধিকার, লিঙ্গ বৈষমের অনুপস্থিতি এবং ধর্মীয় স্বাধীনতা, শ্রেষ্ঠত্ব বিচারের উপাদক হিসেবে কাজ করেছে বলে জানিয়েছেন র‌্যাংকিং মডেলের প্রণেতা সংস্থা ওয়াই অ্যান্ড আর গ্লোবাল এর সিইও ডেভিড স্যাবল।

নাগরিক অধিকার সমুন্নত রাখা, অর্থনৈতিক প্রভাব বিস্তার, লিঙ্গ বৈষম্য কমানো এবং ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা এমন কিছু মানদণ্ডের ভিত্তিতে এই বছর বিশ্ব নেতাদের শ্রেষ্ঠত্বের তালিকাও প্রণয়ন করা হয়েছে এই র‌্যাঙ্কিংয়ে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং জামার্নির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন।