মঙ্গলবার ১৮ই ডিসেম্বর ২০১৮ রাত ০৯:৪৮:৫৪

Print Friendly and PDF

চাল গোনা যখন হোমওয়ার্ক!


রকমারি ডেস্ক:

প্রকাশিত : সোমবার ১৭ই সেপ্টেম্বর ২০১৮ সকাল ০৮:৪২:৪৪, আপডেট : মঙ্গলবার ১৮ই ডিসেম্বর ২০১৮ রাত ০৯:৪৮:৫৪,
সংবাদটি পড়া হয়েছে ৩১৫ বার

বিদ্যালয়ে পড়ার সময় শিক্ষার্থীদের কত রকমের হোমওয়ার্কই না করতে হয়। কিন্তু যদি শিক্ষক মাত্র দুদিনে ১০ লাখ চাল গুনে আনতে বলে, তা হলে কেমন লাগবে! চীনের একটি বিদ্যালয়ের শিক্ষক ঠিক এ রকমই অদ্ভুত হোমওয়ার্ক দিয়েছেন শিক্ষার্থীদের। এমন হোমওয়ার্ক পেয়ে শিক্ষার্থীদের অবস্থা তো বলার অপেক্ষাই রাখে না, অভিভাবকদেরও চক্ষু চড়কগাছ! খবর : দ্য পেপার।

চীনের গুয়াংডং প্রদেশের ফুসান সিটি স্কুলের এ ঘটনা ব্যাপক সাড়া ফেলে দিয়েছে দেশটিতে। ওই বিদ্যালয়ের গণিতের শিক্ষক হোমওয়ার্ক হিসেবে একশ মিলিয়ন মানে ১০ লাখ চাল গুনতে দিয়েছেন শিক্ষার্থীদের। সময় দিয়েছেন মাত্র দুদিন।

এ ব্যাপারে এক অভিভাবক তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, এটা বাড়াবাড়ি। এমন হোমওয়ার্ক আমার বাচ্চা করবে না। তবে আরেক অভিভাবক ভিন্ন এক উপায় খুঁজে বের করেছেন তার সন্তানের জন্য। তিনি একশ চাল গুনে তা মেপে যে ওজন হবে, সেই অনুযায়ী চাল গুনতে বলেছেন তার সন্তানকে। তবে সময়টা আরও বাড়ানো প্রয়োজন বলে তিনি মনে করছেন।
এমন অদ্ভুত হোমওয়ার্ক দেওয়া শিক্ষকের পক্ষে বা বিপক্ষে যত আলোচনা-সমালোচনাই চলুক না কেন, সেই শিক্ষক বিষয়টিকে দেখছেন অন্যভাবে। তিনি জানিয়েছেন, বাচ্চারা যেন একশ মিলিয়ন মুখে মুখে না গুনে হাতে-কলমে শিখতে পারে, সেজন্য তিনি এমন হোমওয়ার্ক দিয়েছেন। এতে করে বাচ্চারা নিজে যাচাই করে দেখে বুঝতে পারবে, একশ মিলিয়ন চালের ওজন কত।