বৃহঃস্পতিবার ২২শে নভেম্বর ২০১৮ বিকাল ০৪:৩৪:৩৭

Print Friendly and PDF

সমলিঙ্গের মাধ্যমে বাচ্চার জম্ম হলো চীনে!


রকমারি ডেস্ক:

প্রকাশিত : শনিবার ১৩ই অক্টোবর ২০১৮ সন্ধ্যা ০৬:৫৯:০২, আপডেট : বৃহঃস্পতিবার ২২শে নভেম্বর ২০১৮ বিকাল ০৪:৩৪:৩৭,
সংবাদটি পড়া হয়েছে ১২২ বার

বিশ্বজুড়ে আজ জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর জয়-জয়কার। এরই ধারাবাহিকতায় আরেকটি সাফল্যের পালক যুক্ত হলো। সম্প্রতি চীনা বিজ্ঞানীরা একটি নতুন দিগন্ত উন্মোচন করেছেন। দুটি সমলিঙ্গের মাধ্যমে বাচ্চার জম্ম দেওয়া সম্ভব-এ বিষয়টি তারা পরীক্ষা মাধ্যমে প্রমাণ করেছেন। চীনের একাডেমি অব সায়েন্স-এ এই অভিনব গবেষণাটি করা হয়েছে।

চীনা বিজ্ঞানীরা দুটি সমলিঙ্গের ইঁদুরের ওপর পরীক্ষা চালান৷ এর ফলে, দুটি মা ইঁদুর থেকে জন্ম দেওয়া গেছে বাচ্চা ইঁদুরের ৷ সেক্ষেত্রে কোনো বাবা ইঁদুরের দরকার পড়েনি।

চীনা বিজ্ঞানীরা জানিয়েছেন, দুটি মা ইঁদুর থেকে জন্ম নেওয়া এই বাচ্চা ইঁদুরগুলো সুস্থ ও স্বাভাবিক রয়েছে। তারাও পরে বাচ্চা ইঁদুরের জন্ম দিয়েছে। তবে একই পরীক্ষা যখন পুরুষ ইঁদুরদের ওপরও চালানো হয় তখন তারাও জন্ম দিয়েছে বাচ্চা ইঁদুরের।তবে সেই সব বাচ্চা ইদুরগুলো বেশিদিন বাঁচেনি।

এক্ষেত্রে গবেষকরা কটি মৌলিক প্রশ্নের উত্তর খুঁজতে চেয়েছেন। সেটি হলো-প্রজননের জন্য দুই বিপরীত লিঙ্গ আসলে কতটা অপরিহার্য। সাধারণত এটাই জানা আছে, মানুষ থেকে শুরু করে সবধরণের স্তন্যপায়ী প্রাণীর ক্ষেত্রে কেবলমাত্র দুই বিপরীত লিঙ্গের মিলনের মাধ্যমেই নতুন বাচ্চা জন্ম দেওয়া সম্ভব।কারণ সন্তানের জন্মের জন্য মায়ের কাছ থেকে ডিম্বাণু আর বাবার কাছ থেকে শুক্রাণুর প্রয়োজন হয়।

এবার চীনের বিজ্ঞানীরা পরীক্ষা করে প্রশ্ন তুলে দিলেন, প্রজননের ক্ষেত্রে পুরুষের অপরিহার্য ভূমিকা তবে কি ফুরিয়ে গেল?