বুধবার ২৪শে জানুয়ারী ২০১৮ দুপুর ০১:২০:৪৭

Print Friendly and PDF

বিবিসি ন্যাশনাল শর্ট স্টোরি অ্যাওয়ার্ড জিতলেন কেজে অর


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : বুধবার ১২ই অক্টোবর ২০১৬ বিকাল ০৩:৩২:৪৮, আপডেট : বুধবার ২৪শে জানুয়ারী ২০১৮ দুপুর ০১:২০:৪৭,
সংবাদটি পড়া হয়েছে ৫৮৫ বার

সময়নিউজ ডট নেট:
ঢাকা: কেজে অর তার এবছর প্রকাশিত হওয়া প্রথম কল্পকাহিনীমূলক ছোটগল্প সংগ্রহের জন্য জিতলেন বিবিসি ন্যাশনাল শর্ট স্টোরি অ্যাওয়ার্ড। অন্যান্য প্রতিযোগীদের মধ্যে ছিলেন দুবার ম্যান বুকার প্রাইজ জয়ী হিলারি ম্যানটেল এবং কবি ল্যাভিনিয়া গ্রিনলো।

লেখক এবং একই সাথে ইভেন্টের বিচারক কেই মিলার অরের গল্পটি নিয়ে বলেন, ‘একটি ছোটগল্প কেমন হয় এটা তার একটি যথাযথ উদাহরণ- ছোট্ট একটি বিশ্ব যা পুরোপুরি উপস্থাপন করা হয়েছে।’ অরের লেখা গল্প ‘ডিজঅ্যাপেয়ারেন্সেস’ জিতে নেয় ১৫,০০০ পাউন্ড। অনুষ্ঠানটি গত মঙ্গলবার রাতে বিবিসিতে প্রচার করা হয়। বইটি হচ্ছে একজন অবসরপ্রাপ্ত প্লাস্টিক সার্জনকে নিয়ে যিনি একটি ফ্যাফেতে প্রায়ই আসেন এবং একজন ওয়েটারকে দেখেন যখন সে কাজ করে। লেখক অর আর্জেন্টিনা ভ্রমণের সময় ক্যাফেতে একজন একাকী মানুষকে দেখে এই গল্পটি লিখতে অনুপ্রাণিত হন।


বিবিসি রেডিও ৪ এর বিচারক এবং বইয়ের সম্পাদক ডি স্পেইরস বলেন, ‘প্রথমদিকে বিচারকরা সম্পূর্ণভাবে আলাদা হয়ে যান বাছাই করা লেখকদের সম্পর্কে মতামত দেওয়ার জন্য। কিন্তু পরে সবাই অরের গল্পকে মনোনীত করেন। তার সঠিকতা এবং স্বচ্ছতা, এক বাক্যে জীবনকে তুলে ধরা, সহানুভুতি এবং অবজ্ঞা প্রকাশ করার ভঙ্গি- সবকিছু মিলিয়ে তিনি যথার্থ একজন লেখক।’
তিনি এর আগে ২০১১ সালে এই পুরস্কারের জন্য বাছাই হয়েছিলেন। এবছর ফেব্রুয়ারি মাসে তিনি ‘লাইট বুক’ সংগ্রহের জন্য পুরস্কারটা জিতেই নিলেন। তবে এর জন্য তিনি যে পুরস্কার জিতে যাবেন তা আশা করেন নি। মঙ্গলবার রাতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমি জিতার জন্য শতভাগই আশা করি নি। আমি ভেবেছিলাম মঞ্চে আমার মুখ দেখাই যাবে না।’ তিনি আরও বলেন, ‘বাছাই করা লেখকদের মধ্যে চমৎকার লেখকরা ছিলেন। বাছাই হওয়াটাই একটা সম্মানের ব্যাপার এবং আমি তাদের কাজকে ভালবাসি... আমি এমনিতেই গর্বিত হয়েছিলাম যে আমার প্রথম সংগ্রহের দুইটা গল্প বিবিসি এর বাছাই করা গল্পের তালিকায় চলে এসেছে, কিন্তু এটা ছিল বিস্ময়কর। এটা আশ্চর্যজনক ছিল যে আমার এই কর্মকে এভাবে স্বীকৃতি দেওয়া হবে।’
প্রথম রানার-আপ পুরস্কারটি জিতে নেন ক্লেয়ার লুইজ বেনেট। প্রথম রানার আপ হিসেবে তিনি জিতে নেন ৩,০০০ পাউন্ড এবং এর জন্য তার লেখা গল্পটির নাম হল ‘মর্নিং, নুন অ্যান্ড নাইট’। এ গল্পের বিষয়বস্তু হচ্ছে, একাডেমিক দিক দিয়ে ব্যর্থ একজন মানুষের জীবনের সাধারণ একটি দিন কীভাবে অতিবাহিত হয়।

সময়নিউজ/এম পি