সোমবার ২৩শে এপ্রিল ২০১৮ রাত ১২:০৯:৩১

Print Friendly and PDF

ওয়েবসাইট থেকে নোবেল জয়ের তথ্য মুছে ফেলেছেন বব ডিলান


সাহিত্য ডেস্ক:

প্রকাশিত : শনিবার ২২শে অক্টোবর ২০১৬ বিকাল ০৩:০৬:৪৪, আপডেট : সোমবার ২৩শে এপ্রিল ২০১৮ রাত ১২:০৯:৩১,
সংবাদটি পড়া হয়েছে ৪৬৮ বার

সময়নিউজ ডট নেট:
ঢাকা: বব ডিলানের নোবেল পুরষ্কার গ্রহণের বিষয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। এবার তার ওয়েবসাইট থেকেই তার নোবেল বিজয়ী হিসেবে দেওয়া তথ্য মুছে ফেলা হয়েছে।

ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানের খবরে এ তথ্য জানানো হয়েছে।

বব ডিলান নোবেল সাহিত্য পুরষ্কার বয়কট করছেন এমন ভাবনাই যেন আরো তীব্র হচ্ছে। সঙ্গীতে কাব্যিক মূর্ছনা সৃষ্টির জন্য গত ১৩ অক্টোবর সাহিত্যে মার্কিন সঙ্গীত শিল্পী ও গীতিকার বব ডিলানের নাম ঘোষণা করা হয়। ওই ঘোষণার পর দুনিয়া জুড়ে আলোড়ন ছড়িয়ে পড়ে। তবে এসব বিষয়ে একেবারেই নীরব ছিলেন বব ডিলান।

বহুবার তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে নোবেল কমিটি। কমিটির তরফ থেকে প্রতিনিধি পাঠালেও দেখা করেননি এই খ্যাতিমান শিল্পী। এসব ঘটনা থেকেই ডিলানের নোবেল ফিরিয়ে দেওয়ার সম্ভাবনা প্রবল আকার ধারণ করেছে।

গত ১৭ অক্টোবর বব ডিলানের ওয়েব সাইটে নোবেল জয়ী হিসেবে তথ্য দেওয়া হয়। এতে করে কিছুটা আশ্বস্ত হওয়া গিয়েছিল। সবাই ভেবে নিয়েছিলেন বব ডিলান নোবেল পুরষ্কার গ্রহণ করবেন। কিন্তু তার সাইট থেকে নোবেল প্রাপ্তির তথ্য মুছে দেওয়ার সংবাদে আবারো প্রশ্ন উঠছে তাহলে কি নোবেল পুরষ্কার গ্রহণ করছেন না বব ডিলান?

নোবেল একাডেমীর সদস্য সুইডিশ লেখক পের ওয়াস্টবার্গ এসভিটি টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, বব ডিলানের এমন আচরণ উদ্ধত এবং একগুয়েমির পরিচয় দিচ্ছে।

সময়নিউজ/এম পি