বৃহঃস্পতিবার ১৮ই অক্টোবর ২০১৮ দুপুর ১২:৪৯:০৬

Print Friendly and PDF

এডিবির সঙ্গে ২৬ কোটি মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর রবিবার


ডেস্ক রিপোর্ট:

প্রকাশিত : শনিবার ১৮ই নভেম্বর ২০১৭ দুপুর ১২:৫৪:১৮, আপডেট : বৃহঃস্পতিবার ১৮ই অক্টোবর ২০১৮ দুপুর ১২:৪৯:০৬,
সংবাদটি পড়া হয়েছে ১০৩২ বার

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) টেকসই অবকাঠামো উন্নয়ন বিশেষ করে সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্পের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি খাতে সহায়তায় ২৬ কোটি ডলার দেবে। এ লক্ষ্যে আগামীকাল রবিবার সরকার এডিবির সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক কর্মকর্তা আজ শনিবার বলেন, আগের মতোই এডিবি দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করবে এবং বাস্তবায়নকারী সংস্থা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিডে (আইডিসিওএল) মাধ্যমে বেসরকারি অংশীদারিত্বের খাতে অনুঘটকের ভূমিকা পালন করবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এ খাত টেকসই অবদান রেখে আসছে।

এই ঋণদান বিষয়ে আগামীকাল শেরে বাংলানগরে ইআরডির এনইসি-২ সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর হবে। ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং বাংলাদেশ এডিবির আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন।

আগের পর্যায়ের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার পর ‘তৃতীয় পাবলিক প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি ট্র্যাচ-১’ নামে প্রকল্পের মাধ্যমে পিপিপি প্রকল্পগুলোতে অনুঘটকের ভূমিকা পালন করবে এডিবি। এতে সরকারি বাজেট থেকে সরাসরি অর্থায়নের চাপ কমবে।

প্রকল্পের লক্ষ্য গ্রামীণ জনগোষ্ঠী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সাশ্রয়ী মূল্যে গ্রিড সংযুক্ত করে অথবা অব গ্রিড বিদ্যুৎ সরবরাহ এবং নবায়নযোগ্য জ্বালানি সুবিধার সহায়তা দেয়া। বাসস