সোমবার ২৩শে এপ্রিল ২০১৮ ভোর ০৪:০৫:১০

Print Friendly and PDF

বাংলাদেশী পণ্য রফতানিইউক্রেনের কাছে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী


ডেস্ক রিপোর্ট:

প্রকাশিত : শুক্রবার ১৫ই ডিসেম্বর ২০১৭ রাত ০৯:১৫:২৯, আপডেট : সোমবার ২৩শে এপ্রিল ২০১৮ ভোর ০৪:০৫:১০,
সংবাদটি পড়া হয়েছে ৪১১ বার

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য দেশ ইউক্রেনে বাংলাদেশী পণ্য রফতানির ক্ষেত্রে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেছেন, ইইউ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) হিসাবে অস্ত্র ও তামাক পণ্য ছাড়া সব পণ্যেই শুল্কমুক্ত ও কোটামুক্ত সুবিধা দিয়ে যাচ্ছে। এখন ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়ার ফলে এ সুবিধার আওতায় উভয় দেশের মধ্যে বাণিজ্য জোরদারের সুযোগ এসেছে।

মঙ্গলবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে এমসি-১১ তে যোগদানরত ইউক্রেনের প্রথম ভাইস প্রাইম মিনিস্টার অ্যান্ড মিনিস্টার অফ ইকোনমিক ডেভেলপমেন্ট স্টিপেন কুবিভ’র সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এই সুবিধা চান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ইউক্রেনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যের উজ্জল সম্ভাবনা রয়েছে। এ সুযোগকে কাজে লাগানোর জন্য উভয় দেশের ব্যবসায়িদের নিয়ে চেম্বার অফ কমার্স গঠন করা প্রয়োজন।

বাংলাদেশী ব্যবসায়িরা ইউক্রেন ও ইউক্রেনের ব্যবসায়িরা বাংলাদেশ সফর করলে উভয় দেশের বাণিজ্য বৃদ্ধি পাবে।’ তিনি বলেন, ‘ইক্রেনের সঙ্গে বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণ ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এবং ইউক্রনের মধ্যে বিশেষ বাণিজ্য চুক্তি সম্পাদন করাও প্রয়োজন।’