বুধবার ২৩শে মে ২০১৮ বিকাল ০৪:৪২:৫৪

Print Friendly and PDF

‘নলেজ ম্যানেজমেন্ট‘ শীর্ষক সেমিনারজ্ঞান হচ্ছে সম্ভাব্য শক্তি : ড. সেলিম উদ্দিন


চট্টগ্রাম প্রতিনিধি:

প্রকাশিত : মঙ্গলবার ২৩শে জানুয়ারী ২০১৮ বিকাল ০৫:৩৩:২৮, আপডেট : বুধবার ২৩শে মে ২০১৮ বিকাল ০৪:৪২:৫৪,
সংবাদটি পড়া হয়েছে ২৭০ বার

প্রধান অতিথি এম এ মালেক, প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ, মোদাচ্ছের আহমেদ সিদ্দিকী এফসিএ, শওকত হোসেন এফসিএ এবং মোঃ কামরুল হাসান এফসিএ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রূপালী ব্যাংকের পরিচালক প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন বলেছেন, আজকের দিনে জ্ঞান শক্তি নয় বরং জ্ঞান হচ্ছে সম্ভাব্য শক্তি। জ্ঞানকে সঠিক ব্যবহারের মাধ্যমে শক্তিতে পরিনত করতে হয়। সুতারাং জ্ঞান যত বেশি ব্যবহৃত হবে, ততবেশী সফতা অর্জন করা যাবে।

সম্প্রতি চট্টগ্রামের হোটেল আগ্রাবাদ মিলনায়তনে ‘নলেজ ম্যানেজমেন্ট: এ স্ট্র্যাটেজিক এ্যান্ড ডায়নামিক টুল ফর সাকসেস‘ সেমিনারে মূল প্রবন্ধে তিনি এসব কথা বলেন। দি ইনষ্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদীর সম্পাদক এম, এ মালেক। বিশেষ অতিথি আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মোদাচ্ছের আহমেদ সিদ্দিকী এফসিএ। সেশন চেয়ারম্যান হিসাবে উপস্থিত ছিলেন আইসিএবির সাবেক প্রেসিডেন্ট শওকত হোসেন এফসিএ। চট্টগ্রাম আঞ্চলের সভাপতি মোঃ কামরুল হাসান এফসিএ সেমিনারে সভাপতিত্ব করেন এবং পাষ্ট সেক্রেটারী ইমরান আবু হাসান এফসিএ সভা পরিচালনা করেন ।

জ্ঞান ও জ্ঞানের ধরন, কাঠামো, মাত্রা, প্রক্রিয়া, পদ্ধতি, সুবিধা, প্রয়োগ, ইত্যাদি সম্পর্কে মূল প্রবন্ধে আলোচনা করেন প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ।
তিনি বলেন, সঠিক জ্ঞান ব্যবস্থাপনার মাধ্যমে কিভাবে একজন ব্যক্তি ও প্রতিষ্ঠান টেকসই উন্নয়ন, অধিক মূল্য সংযোজন, উচ্চতর প্রবৃদ্ধি প্রতিযোগিতামুলক সুবিধা ইত্যাদির মাধ্যমে সফলতা অর্জন করতে পারে সে বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন।

জ্ঞান-বিজ্ঞানের কথা তুলে ধরে ড. সেলিম উদ্দিন বলেন, বর্তমানে নতুন জ্ঞান সৃষ্টির এক অভূতপুর্ব গতি পরিলক্ষিত হয় যেটি দ্রুততর উদ্ভাবন, পণ্য ও সেবার আধুনিকিকরন, সরবরাহ ও চাহিদার দ্রæত পরিবর্তন সহ জীবনের সকল ক্ষেত্রে গভীর রেখাপাত করে। এই কারণে যে কোন প্রতিষ্ঠানের কার্যক্রম গুলো আগের চেয়ে আরো গতিশীল, কৌশলী এবং প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। যেখানে নতুন নতুন জ্ঞান, ধারনা এবং প্রযুক্তি অবদান রাখছে। সে জন্য জ্ঞান সফলতার পূর্বশর্ত। জ্ঞানের উৎকর্ষতার জন্য প্রতিষ্ঠান গুলোকে অনবরত তাদের ধারনাগুলোকে জ্ঞানে রূপান্তর করে দক্ষতা অর্জনের মাধ্যমে সফলতা অর্জন করে।

সেমিনারে প্রধান অতিথি এম এ মালেক বলেন যে, নিকট ভবিষ্যতে অতি আধুনিক প্রযুক্তি যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা ৩উ প্রযুক্তি এবং ইন্টানেটের বিষয়বস্তুর আবির্ভাবের ফলে আমাদের বিপুল জনশক্তি যদি বেকার হয়ে পড়ে তাহলে তার ব্যবস্থাপনা নিয়ে এখনই চিন্তাভাবনা শুরু করতে হবে।