বৃহঃস্পতিবার ১৩ই ডিসেম্বর ২০১৮ সকাল ০৭:৫৬:১০

Print Friendly and PDF

‘বার্সা সাম্রাজ্যের পতন’


ক্রীড়া ডেস্ক:

প্রকাশিত : বুধবার ১১ই এপ্রিল ২০১৮ দুপুর ১২:৩৩:২৮, আপডেট : বৃহঃস্পতিবার ১৩ই ডিসেম্বর ২০১৮ সকাল ০৭:৫৬:১০,
সংবাদটি পড়া হয়েছে ৯৯৭ বার

প্রথম লেগে ৪-১ ব্যবধানের বড় জয়ে নির্ভার ছিল বার্সেলোনা। রোমার বিপক্ষে ম্যাচের আগে সব মিলিয়ে ফেভরিট ছিল দলটিই। অথচ মাঠে তার উল্টো চিত্র। কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে ইতালির ক্লাবটির কাছে ৩-০ গোলে উড়ে গেছে কাতালানরা। দুই পর্ব মিলে স্কোরলাইন ৪-৪ হলেও অ্যাওয়ে গোলের সুবাদে এগিয়ে সেমিতে উঠেছে ইউসেবিও দ্য ফ্রান্সেস্কোর দল।

এ হারে টানা তিন মৌসুম কোয়ার্টার ফাইনাল থেকে কান্না বিজড়িত বিদায় নিল বার্সা। সবশেষ ২০১৪-১৫ আসরে শিরোপা জিতেছিল দলটি। এখন পর্যন্ত পাঁচবার ইউরোপ চ্যাম্পিয়ন হওয়ার মুকুট পরেছে স্প্যানিশ জায়ান্টরা। এবার সেই দৌড়ে সামনেই ছিল তারা। অথচ আন্ডারডগ রোমার কাছে পাত্তাই পেল না।

দলটিতে রয়েছেন লিওনেল মেসির মতো তারকা। তাকে সঙ্গ দেয়ার মতো রয়েছেন একঝাঁক তারকা। তা হলে কী এমন হার মেনে নেয়া যায়?মানতে পারছে না স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা। এ হারকে ‘বার্সা সাম্রাজ্যের পতন’ বলে উল্লেখ করেছে তারা। মুন্দো দেপোর্তিভোর ঘোষণা- এ হার ‘ঐতিহাসিক পতন’।

এমন বলাটাও স্বাভাবিক। এ ম্যাচের আগে ইতালিয়ান সংবাদমাধ্যম ‘গাজেত্তা দেল্লো স্পোর্তের শিরোনাম ছিল ‘মিশন ইমপসিবল’। তা ‘পসিবল’ করে মেসি- ইনিয়েস্তাদের হৃদয় ভেঙেছেন জিকো-মনোলাসরা।

হয়তো এ হারে স্পেনের ক্লাবটির সামগ্রিক পতনই দেখছেন অনেকে। ইদানীং বড় ম্যাচ সামনে এলেই খেই হারিয়ে ফেলছে বার্সা। গত দুই মৌসুমে বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি দলটি।

কয়েক বছর ধরে দলটির এমন ভরাডুবির অন্যতম কারণ বিগ ম্যাচে মেসিকে খুঁজে না পাওয়া। চ্যাম্পিয়নস লিগে গত পাঁচ বছরে গোল করতে পারেননি তিনি। সবশেষ ২০১২-১৩ মৌসুমে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে পিএসজির বিপক্ষে গোল করেন ছোট ম্যাজিসিয়ান।

আরও একটি বিস্ময়কর তথ্য, গত সাত বছর ধরে ইউরোপসেরা টুর্নামেন্টের টাইটেল স্পর্শ করে দেখেননি মেসি।