রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩৪:৫৪

Print Friendly and PDF

ঢাবিতে কোটা আন্দোলনকারীদের ওপর হামলা, শিক্ষক লাঞ্ছিত


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : রবিবার ১৫ই জুলাই ২০১৮ বিকাল ০৩:০৫:১৫, আপডেট : রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩৪:৫৪,
সংবাদটি পড়া হয়েছে ২০৭ বার

কেন্দ্রীয় শহীদ মিনারে কোটা আন্দোলনে নিপীড়িত শিক্ষার্থীবৃন্দের ব্যানারে আয়োজিত মানববন্ধন পণ্ড করে দেওয়া হয়েছে। কোটা সংস্কার আন্দোলন বিরোধীরা কর্মসূচিতে বাধা দিয়েছে বলে অভিযোগ করে সাধারণ শিক্ষার্থীরা। এ সময় শিক্ষকদেরকে লাঞ্ছিত করার ঘটনাও ঘটেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজ রোববার দুপুরে শিববাড়ি মোড়ে শেখ রাসেল টাওয়ারের সামনে এ ঘটনা ঘটে। মানববন্ধনের শেষ পর্যায়ে সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের ঘিরে ফেলে। পরে সাধারণ শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের দিকে যাওয়ার চেষ্টা করলে শিববাড়ি মোড়ে শেখ রাসেল টাওয়ারের সামনে তাদের উপর হামলা চালায়।

এক শিক্ষার্থী জানান, মানববন্ধনের শুরু থেকেই তাদের বাধা দেওয়ার চেষ্টা করা হচ্ছিল। তাদেরকে ও সঙ্গে থাকা শিক্ষকদের জামায়াত-শিবির বলে অপমান করে হামলাকারীরা। পরে তারা মিছিল নিয়ে যাওয়ার সময় তাদের ওপর হামলা চালানো হয়। সাংবাদিকরা এগিয়ে গেলে তাদের ওপরও হামলা করে সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতাকর্মীরা।

ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ফাহমিদুল হক বলেন, ‘মানববন্ধনের শেষ পর্যায়ে সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের ঘিরে ফেলে হামলা চালায়। আমরা রাজু ভাস্কর্যের দিকে যাওয়ার পথে তারা আমাদের লাঞ্ছিত করে।’

এর আগে রোববার সকালে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কোটা সংস্কার আন্দোলনকারীরা ও কোটা আন্দোলনে নিপীড়িত শিক্ষার্থীবৃন্দের ব্যানারে মানববন্ধন করে ছাত্রলীগ। কর্মসূচির এক পর্যায়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আবদুর রাজ্জাক খানের বক্তব্যের জের ধরে ছাত্রলীগ নেতাকর্মীরা উত্তেজিত হয়ে উঠেন। এর পর পরই হামলার ঘটনা ঘটে।