রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩৫:১২

Print Friendly and PDF

কারিগরি-শিক্ষাসহ জাপানের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে: শিক্ষামন্ত্রী


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : মঙ্গলবার ১৭ই জুলাই ২০১৮ বিকাল ০৪:৩২:৫৫, আপডেট : রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩৫:১২,
সংবাদটি পড়া হয়েছে ১৪১ বার

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শুধু আর্থিক ক্ষেত্রেই নয়, কারিগরি ও শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে জাপান বাংলাদেশকে সহযোগিতা করছে। জাপান বাংলাদেশের একক বৃহত্তম উন্নয়ন অংশীদার উল্লেখ করে তিনি বলেন, ‘দেশকে গড়ে তোলার ক্ষেত্রে জাপানের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে।’

আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি। জাপানিজ স্টাডিজ বিভাগ তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

জাপানকে বাংলাদেশের খুবই ঘনিষ্ট বন্ধু উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় জাপানের সংবাদ মাধ্যম মুক্তিযুদ্ধের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বাধীনতার পরপরই জাপান বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তখন থেকেই জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। জাপানিজ স্টাডিজ বিভাগ জাপান সম্পর্কে জানার এবং আরও ঘনিষ্ট হওয়ার সুযোগ তৈরি করে দেবে।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে শামিল হয়েছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে দক্ষিণ এশিয়ায় একটি উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে যাচ্ছে। এ জন্য বিশ্বের অন্যান্য দেশের শিক্ষা, অভিজ্ঞতা ও অর্জন আমাদের কাজে লাগাতে হবে। জাপান এ ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দেশ।