সোমবার ২০শে আগস্ট ২০১৮ রাত ০১:০৪:৩০

Print Friendly and PDF

এফবিআই উপপ্রধানের পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত : মঙ্গলবার ৩০শে জানুয়ারী ২০১৮ সকাল ০৬:৫৬:১৭, আপডেট : সোমবার ২০শে আগস্ট ২০১৮ রাত ০১:০৪:৩০,
সংবাদটি পড়া হয়েছে ৩৭৩ বার

অ্যান্ড্রু ম্যাককেবে

পদত্যাগ করেছেন মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) উপপ্রধান অ্যান্ড্রু ম্যাককেবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার শিকার হয়ে সোমবার পদত্যাগ করেন সংস্থাটির এই উপপরিচালক।

বিবিসির খবরে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআইয়ের এই কর্মকর্তাকে ‘রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট’ বলে সমালোচনা করার পর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন। সিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মার্চে এফবিআইয়ের উপপ্রধান হিসেবে ম্যাককেবের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার আগে তাঁকে পদত্যাগে বাধ্য করা হলো।

গুরুত্বপূর্ণ বিষয় হলো, গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় রাশিয়ার সহায়তার অভিযোগের বিষয়টি নিয়ে এফবিআইয়ের তদন্তে যুক্ত ছিলেন ম্যাককেবে। ওই তদন্ত এখনো চলছে। বেশ কিছুদিন ধরেই ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টির নেতাদের সমালোচনার লক্ষ্য ছিলেন তিনি। প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআইয়ের উপপ্রধানের পদে ম্যাককেবেকে আর চাইছেন না-এমন কথা প্রকাশ হওয়ার পর সপ্তাহখানেকের মধ্যেই ওই পদ ছেড়ে দিলেন তিনি। গত মে মাসে এফবিআইয়ের প্রধান জেমস কোমিকে প্রেসিডেন্ট ট্রাম্প বরখাস্ত করলে কিছুদিন সংস্থাটির ভারপ্রাপ্ত প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন ম্যাককেবে। এরপর গত আগস্টে এফবিআইয়ের প্রধান করা হয় ক্রিস্টোফার রে-কে।

সোমবার ম্যাককেবের সম্পর্কের সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান ট্রাম্প। কিন্তু কিছুদিন আগে ম্যাককেবের সমালোচনা করে টুইটও করেন তিনি। ম্যাককেবের স্ত্রী জিল ম্যাককেবে ভার্জিনিয়ার সিনেট আসনে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে নির্বাচন করেছিলেন। ওই প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেছিলেন, কীভাবে ম্যাককেবের অধীনে নিরপেক্ষ তদন্ত সম্ভব?

যদিও সোমবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেছেন, ম্যাককেবের পদত্যাগের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের কোনো সংশ্লিষ্টতা নেই। এফবিআইয়ের উপপ্রধানের এই সিদ্ধান্তে হোয়াইট হাউসের সম্পৃক্ততা নেই।