রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:২৮:১৪

Print Friendly and PDF

জেরুজালেমে মার্কিন দূতাবাস, গুলিতে ৩৭ ফিলিস্তিনি নিহত


আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত : সোমবার ১৪ই মে ২০১৮ সন্ধ্যা ০৭:০৯:০০, আপডেট : রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:২৮:১৪,
সংবাদটি পড়া হয়েছে ২৬৬ বার

পবিত্র জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলাকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে গাজা। ফিলিস্তিনিদের এই বিক্ষোভে ইসরায়েলি পুলিশের গুলিতে আজ সোমবার অন্তত ৩৭ জন নিহত হয়েছেন।

বিবিসি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলছে, সোমবার নিহত ফিলিস্তিনিদের মধ্যে শিশুও রয়েছে। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে এক হাজার ৩০০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছে।

আজ সোমবারই ওই দূতাবাস উদ্বোধন করার কথা। উদ্বোধন অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প ও তাঁর স্বামী জেরার্ড কুশনার উপস্থিত থাকবেন। এই পরিস্থিতিতে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ঠেকাতে সেনাবাহিনী মোতায়েন করেছে ইসরায়েল। ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ওই সেনাসদস্যদের লক্ষ্য করে পাথর ও আগুনবোমা ছুড়ছে। সেনাসদস্যরা গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে পাল্টা জবাব দিচ্ছে। এতে ওই হতাহতের ঘটনা ঘটে।

বিবিসির খবরে বলা হয়, জেরুজালেমে দূতাবাস খুলছে যুক্তরাষ্ট্র। এই দূতাবাস ইসরায়েলে মার্কিন দূতাবাস হিসেবে কার্যক্রম চালাবে। মূলত তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা হচ্ছে। ফিলিস্তিনিরা মনে করে এই দূতাবাস খোলা মানে পুরো জেরুজালেমের নিয়ন্ত্রণ নিতে ইসরায়েলকে ওয়াশিংটনকে স্বীকৃতি দেওয়া। এতে ক্ষুব্ধ হয়ে উঠেছে ফিলিস্তিনিরা।

গাজার ক্ষমতায় থাকা কট্টরপন্থী সংগঠন হামাস ছয় সপ্তাহ ধরে ইসরায়েলবিরোধী বিক্ষোভ চালিয়ে আসছে। ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি বিক্ষোভ করছে। তারা ‘সহিংস দাঙ্গা’ শুরু করলে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে সেনাবাহিনী।