বৃহঃস্পতিবার ২৩শে নভেম্বর ২০১৭ সকাল ০৮:০০:৩২

Print Friendly and PDF

নারীদের জন্য বিপজ্জনক শহর কায়রো-করাচি


আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত : মঙ্গলবার ১৭ই অক্টোবর ২০১৭ সকাল ১০:৪২:২০, আপডেট : বৃহঃস্পতিবার ২৩শে নভেম্বর ২০১৭ সকাল ০৮:০০:৩২,
সংবাদটি পড়া হয়েছে ২২৪ বার

ফাইল ছবি

সময়নিউজ ডট নেট:
ঢাকা: নারীদের জন্য বিপজ্জনক শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা সপ্তম স্থানে রয়েছে। শীর্ষে রয়েছে মিসরের রাজধানী কায়রো এবং দ্বিতীয় স্থানে পাকিস্তানের করাচি।

অন্যদিকে নারীর বিরুদ্ধে যৌন সহিংসতা বা ধর্ষণের দিক থেকে বিশ্বের নিকৃষ্টতম মেগাসিটি ভারতের দিল্লি। ব্রাজিলের সাও পাওলোর সঙ্গে যৌথভাবে ধর্ষণের তালিকায় সবার শীর্ষে রয়েছে দিল্লির নাম। রয়টার্সের নতুন এক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী নির্ভয়া নামের এক ছাত্রী নৃশংসভাবে গণধর্ষণের শিকার হওয়ার পাঁচ বছর পরও আলোচনার কেন্দ্রে রয়েছে শহরটি। ২০১২ সালের ওই ঘটনায় গুরুতর আহত অবস্থায় ১৩ দিন ধরে সিঙ্গাপুরের একটি হাতপাতালে মৃত্যুর সঙ্গে লড়ে মারা যান নির্ভয়া।

এ ঘটনায় ভারত ও ভারতের বাইরে ব্যাপক প্রতিবাদের ঝড় ওঠে। ভারতীয় কর্তৃপক্ষ ধর্ষণের বিচারের জন্য দ্রুতবিচার ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করে, নারীদের ২৪ ঘণ্টার হেল্পলাইন চালু করে, এমনকি লিঙ্গসম্পর্কিত যেকোনো অপরাধের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা করে। কিন্তু এখন পর্যন্ত পরিস্থিতির খুব একটা পরিবর্তন আসেনি।

থমসন রয়টার্স ফাউন্ডেশন পরিচালিত ওই জরিপ দিল্লিকে ‘ধর্ষণের রাজধানী’ বলে উল্লেখ করেছে। বিশ্বের মেগাসিটিগুলোতে তুলনামূলক নারীদের যৌন সহিংসতার শিকার হওয়ার ওপর এটিই প্রথম জরিপ। দিল্লি শহরের নারীরা সম্ভ্রম হারানো, যৌনঘটিত হামলার শিকার, ধর্ষণ ও যৌন হয়রানির আতঙ্কে থাকে।

অবশ্য এ জরিপের আগে থেকেই দিল্লি বিশ্বের ‘ধর্ষণের রাজধানী’ হিসেবে নিন্দা কুড়িয়ে আসছে। পুলিশের তথ্য মতে, ২০১৬ সালে শহরটিতে ২,১৫৫টি ধর্ষণের ঘটনা রেকর্ড করা হয়। এ সংখ্যা ২০১২ সালের তুলনায় ৬৭ শতাংশ বেশি।

ইন্ডিপেনডেন্ট জানায়, জাতিসংঘ ঘোষিত বিশ্বের ১৯টি মেগাসিটিতে চলতি বছরের জুন-জুলাই মাসে জরিপটি চালানো হয়েছে। দিল্লিতে ‘নির্ভয়া ধর্ষণকাণ্ডের’ পাঁচ বছর পূর্তির কয়েক মাস আগে জরিপের ফলাফল প্রকাশ হল। দিল্লির জনসংখ্যা প্রায় ২ কোটি ৬৫ লাখ। বিশ্বের দ্বিতীয় জনবহুল মেগাসিটি।

ধর্ষণে সবার ওপরে থাকলেও নারীদের জন্য ‘সবচেয়ে বেশি বিপজ্জনক’ শহরের তালিকায় দিল্লির নাম রয়েছে চারে। এ তালিকায় ঢাকার অবস্থান সপ্তম। মিসরের কায়রো শীর্ষে এবং পাকিস্তানের করাচি রয়েছে দ্বিতীয় অবস্থানে।