রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩৩:৩৭

Print Friendly and PDF

হেলিকপ্টারে কারাগারে নেয়া হবে নওয়াজ-মরিয়মকে


আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত : বৃহঃস্পতিবার ১২ই জুলাই ২০১৮ সকাল ১১:২৪:৪২, আপডেট : রবিবার ১৯শে আগস্ট ২০১৮ দুপুর ০১:৩৩:৩৭,
সংবাদটি পড়া হয়েছে ১২৭ বার

নওয়াজ ও মরিয়ম ছবি সংগৃহীত

দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়মকে বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে কারাগারে নেয়া হবে। দেশটির জাতীয় জবাবদিহি সংস্থার (এনএবি) পাঞ্জাব শাখা বুধবার দুর্নীতিবিরোধী সংস্থাটির প্রধানের কাছে হেলিকপ্টার পাওয়ার আবেদন জানিয়েছে।

শুক্রবার লন্ডন থেকে দেশে ফিরছেন নওয়াজ ও মরিয়ম। এনএবি পাঞ্জাব শাখার পরিচালক সেলিম শাহজাদ হেলিকপ্টার পাওয়ার আবেদন জানিয়ে বলেন, লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দর থেকে নওয়াজ ও মরিয়মকে ইসলামাবাদ বিমানবন্দরে হেলিকপ্টারে করে নেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের সমর্থকদের প্রতিবাদ বিক্ষোভ এড়াতে এ ব্যবস্থা নিচ্ছে এনএবি।

নওয়াজ ও মরিয়মকে আটক করতে ইতিমধ্যে দুটি টিম গঠন করেছে এনএবি। এর একটি লাহোর বিমানবন্দরে ও আরেকটি ইসলামাবাদ বিমানবন্দরে মোতায়েন করা হবে। যে কোনো ধরনের উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন।

শহরের ১৪টি সংবেদনশীল স্থানে কড়া নিরাপত্তা জোরদার করা হয়েছে। লাহোরের প্রবেশ ও প্রস্থানপথ পুরোপুরি সিলগালা করে দেয়া হবে। দুর্নীতি দমন টিমের এমন পরিকল্পনার কথা আগেই জানতেন মরিয়ম।

মঙ্গলবার লন্ডনে সাংবাদিকদের তিনি বলেন, শুক্রবার লাহোরে নামার পর দলের সমর্থকদের সঙ্গে সাক্ষাৎ করব। মরিয়ম আরও বলেন, আমরা পালিয়ে যাওয়ার জন্য যাচ্ছি না। আমরা পাকিস্তানে যাচ্ছি আত্মসমর্পণ করতে। এটা ৮০ বা ৯০-এর দশক নয়। আপনারা জনগণকে ঠেকিয়ে রাখতে পারবেন না। আপনারা এমন কিছু করবেন না, যাতে পরে তার জবাব দিতে হয়।

তিনি বলেন, দলের নেতাকর্মীরা তাদের নেতা নওয়াজকে বিমানবন্দরে অবশ্যই স্বাগত জানাতে আসবেন।

ডন জানায়, পিএমএল-এন সমর্থকরা নওয়াজ ও মরিয়মকে স্বাগত জানাতে বিশাল র‌্যালি আয়োজনের পরিকল্পনা করছে। দলের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশের শাখা জানায়, র‌্যালিতে হাজার হাজার সমর্থক যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। বুধবার পিএমএল-এন মুখপাত্র মরিয়ম আউরেনজেব বলেন, র‌্যালিতে নেতৃত্ব দেবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

নওয়াজের দলীয় নেতাকর্মীদের বিশৃঙ্খলা রুখতে যথাযোগ্য ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিমানবন্দর থেকে পাঞ্জাবের আদিয়ালা কারাগারে নেয়া হতে পারে নওয়াজ ও মরিয়মকে।

কারাগারে তাদের উন্নত শ্রেণীর সুযোগ-সুবিধা দেয়া হবে। ইতিমধ্যে নওয়াজের জামাতা সাফতার আওয়ান পাঞ্জাবের কারাগারে উন্নত শ্রেণীর সুযোগ-সুবিধা পাচ্ছেন। পাঞ্জাবের কারাগারে এ, বি ও সি ক্যাটাগরির ব্যবস্থা থাকলেও সেটি প্রয়োগ হয় না বলে গত বছর অভিযোগ ওঠে। এজন্য উন্নত শ্রেণী ও সাধারণ শ্রেণী- এ দু’ভাগে ভাগ করে দেয় লাহোর হাইকোর্ট।

পাঞ্জাব জেলনীতি অনুসারে, আবেদন করলেই নওয়াজ শরিফ খুব সহজেই উন্নত শ্রেণীর সুযোগ-সুবিধা পাবেন। কিন্তু এক্ষেত্রে মরিয়মের ৬ লাখ রুপির বার্ষিক কর পরিশোধের প্রমাণপত্র দেখাতে হবে। উন্নত শ্রেণীর সুবিধার আওতায় সংবাদপত্র, বই, ২১ ইঞ্চি টেলিভিশন, টেবিল-চেয়ার, ব্যক্তিগত বিছানা, তোশক ও কাপড়চোপড় পাবেন। কারাবন্দি ব্যক্তিকে এসব সামগ্রীর অর্থ পরিশোধ করতে হবে।