বৃহঃস্পতিবার ২২শে নভেম্বর ২০১৮ বিকাল ০৪:৩০:৪৯

Print Friendly and PDF

চাকরিতে প্রবেশের বয়স ৩৫, দাবি আদায়ে শাহবাগে চলবে কর্মসূচি


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : শুক্রবার ১৯শে অক্টোবর ২০১৮ সন্ধ্যা ০৬:৩৮:৫০, আপডেট : বৃহঃস্পতিবার ২২শে নভেম্বর ২০১৮ বিকাল ০৪:৩০:৪৯,
সংবাদটি পড়া হয়েছে ১৩ বার

জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে চাকরিপ্রার্থীরা।

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে আবারো অবস্থান কর্মসূচি পালন করছেন চাকরিপ্রার্থী ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার থেকে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ অক্টোবর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে সকাল ১১টায় পূর্ব নির্ধারিত কর্মসূচিতে যোগ দিতে উপস্থিত হয়। কিন্তু শারদীয় দুর্গা উৎসবের কারণে শাহবাগ ও সংশ্লিষ্ট এলাকায় কোন কর্মসূচি করতে দেওয়া হবে না বলে জানায় পুলিশ। এতে করে শনিবার থেকে জাতীয় জাদুঘরের সামনে দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চলবে।

এদিকে শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে এসে আন্দোলনটির সঙ্গে একাত্মতা ঘোষণা করেন গোপালগঞ্জের শেখ রাজু আহমেদ (সাবেক ছাত্রলীগ সভাপতি, খুলনা পলিটেকনিক ইনিস্টিউট)। এরপর শারমিন সুলতানা সালমা, (সাবেক সহসভাপতি ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ) বর্তমানে ৬নং ওয়ার্ড মুগদা থানার সাধারণ সম্পাদক মহিলা আওয়ামী লীগ এই দাবির সঙ্গে সহমত প্রকাশ করেন।

চাকরিপ্রার্থীরা বলছেন, অনেকেই বলেন বর্তমানে দেশে সেশনজট নেই, কিন্তু পূর্ববর্তী সেশনজটের শিকার এই ছাত্র-ছাত্রীরা তাদের হারিয়ে যাওয়া সেই বছরগুলো ফেরত চান। আন্দোলনটি ২০১২ সাল থেকে চলছে। কিন্তু একাধিকবার বিভিন্ন মহল থেকে বয়স বাড়ার কথা বলা হলেও তা এখনো বাস্তবতার মুখ দেখেনি।

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর সুপারিশ করে। কিন্তু ৪০তম বিসিএস পরীক্ষার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগে সেটি বাস্তবায়ন না হওয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে আন্দোলন করে আসছে।