রবিবার ২০শে জানুয়ারী ২০১৯ সকাল ০৮:৫৬:৪১

Print Friendly and PDF

নাখালপাড়ায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে র‌্যাবের অভিযান: নিহত ৩


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : শুক্রবার ১২ই জানুয়ারী ২০১৮ সকাল ০৬:০২:৩৬, আপডেট : রবিবার ২০শে জানুয়ারী ২০১৯ সকাল ০৮:৫৬:৪১,
সংবাদটি পড়া হয়েছে ৩৮১ বার

রাজধানীর পশ্চিম নাখালপাড়ায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে র‌্যাবের অভিযান শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন র‌্যাবের ডিজি বেনজির আহমেদ।

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার এক বাড়িতে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে র‌্যাবের অভিযানে তিনজন নিহত হয়েছে। এ অভিযানে র‌্যাবের দুই সদস্যও আহত হয়েছে।

১২ জানুয়ারি শুক্রবার সকাল সাতটায় বোম ডিসপোজাল ইউনিট কাজ শুরু করে শেষ করে সাড়ে নয়টায়। এরপর ১০টার পর ঘটনাস্থলে ফরেনসিক বিভাগ কাজ শুরু করেছে।

সকাল সাড়ে নয়টায় র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করে উপস্থিত সাংবাদিকদের জানান, চলতি মাসের ৪ তারিখে জাহিদ নামে একজনের পরিচয় পত্র দিয়ে বাসাটি ভাড়া নেয়া হয়। তখন একই ব্যক্তির দুটি জাতীয় পরিচয় জমা দেয়া হয়। তখন আসলের মতো দেখতে আইডি কার্ডটিতে জাহিদ। ফটোকপিতে লেখা ছিল সজিব। আমরা সন্দেহ করছি জাতীয় পরিচয় পত্র দুটি ফেক হতে পারে। কারণ একই ব্যক্তির ফটো সম্বলিত পরিচয় পত্রে দুটি নাম রয়েছে।

র‌্যাব ডিজি আরও বলেন, ভবনের ভেতরে তিনজনের মরদেহ পড়ে আছে। তিনজনই পুরুষ। তাদের বয়স ২০-৩০ এর মধ্যে। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, অবিস্ফোরিত গ্রেনেড, সুইসাইডাল বেস্ট (বোমা বাধার যন্ত্র) উদ্ধার করা হয়েছে। তারা পুরো রুমের ভেতর গ্যাস ছড়িয়ে দিয়ে গ্রেনেডটি চুলায় দিয়ে বিস্ফোরণের জন্য চেষ্টা করেছিল কিন্তু ভাগ্যক্রমে গ্রেনেডটি কিস্ফোরিত হয়নি। র‌্যাবের অভিযান সমাপ্ত হয়েছে। ঘটনাস্থলে বোম ডিসপোজাল ইউনিট কাজ শেষ করেছে। এখন ফরেনসিক ইউনিট আসবে। এরপর স্থানীয় থানা পুলিশ মরদেহের সুরতহাল রিপোর্ট তৈরি করবে। আমরা ক্রামইসিনকে ঘটনাস্থলে আসার অনুরোধ করেছি।

র‌্যাব ডিজি জানান, বাড়ির কেয়ারটেকার রুবেল এ রুম ভাড়া দেওয়ার বিষয়ে বাড়ির মালিক কিছুই জানাননি

বেনজির আহমেদ ঘটনাস্থল পরিদর্শন শেষ করার পরপরই ফরেনসিক ইউনিট ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছে।

এর আগে শুক্রবার সকালে র‌্যাবের মিডিয়া উইংয়ের প্রধান মুফতি মাহমুদ জানান, নাখালপাড়ার ১৩/১ রুবি ভিলায় র‌্যাবের অভিযানে একাধিক জঙ্গি সদস্য নিহত হয়েছে। বাসার ভেতরে প্রচুর বিস্ফোরক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

মুফতি মাহমুদ আরও জানান, আহত দুই র‌্যাব সদস্যের মধ্যে একজনের গায়ে স্প্রিন্টার লেগেছে আরেকজনের হাতে আঘাত পেয়েছেন। তাদেরকে প্রাথমিকে চিকিৎসা দেয়া হয়েছে।

তিনি বলেন, বৃহস্পতিবার গভীররাতে তেওগাঁওয়ের পশ্চিম নাখালপাড়ার রুবি ভিলায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে বাড়িটির চারদিকে ঘিরে ফেলে র‌্যাব সদস্যরা। ওই বাড়ির গেট ভেঙ্গে প্রবেশ করে পঞ্চম তলায় অভিযান শুরু করে র‌্যাব। অভিযানের এক পর্যায়ে র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গ্রেনেড ছুড়ে মারে ‘জঙ্গিরা’ তখন র‌্যাবও পাল্টা গুলি ছোড়ায় হতাহতের ঘটনা ঘটে বলে দাবি করেন মুফতি মাহমুদ।

তবে কতজন নিহত হয়েছে তা নিশ্চিত করে বলতে পারেননি তিনি। ভবনের অন্যান্য ফ্লোরের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান মুফতি মাহমুদ।

এ ঘটনায় বাড়ির মালিক সাব্বির ৫৫) ও দারোয়ানকে জিঞ্জাসাবাদের জন্য র‌্যাব হেফাজতে নেওয়া হয়েছে।