বুধবার ২৩শে মে ২০১৮ বিকাল ০৪:৪৭:৪৯

Print Friendly and PDF

রোহিঙ্গা ক্যাম্পের রেড ক্রিসেন্ট প্রধানকে দেশ ত্যাগের নির্দেশ


কক্সবাজার ও উখিয়া প্রতিনিধি:

প্রকাশিত : সোমবার ১৫ই জানুয়ারী ২০১৮ রাত ১০:১৩:৩৯, আপডেট : বুধবার ২৩শে মে ২০১৮ বিকাল ০৪:৪৭:৪৯,
সংবাদটি পড়া হয়েছে ২৪৮ বার

নুরান হিগিং

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ঘুমধুম রেড ক্রিসেন্ট ফিল্ড হাসপাতালের টিম লিডার অস্ট্রেলিয়ার নাগরিক নুরান হিগিংকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেইসঙ্গে তাকে একদিনের মধ্যে বাংলাদেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

দুই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অপদস্থ করায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হল। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ শাখার এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

রোববার সন্ধ্যায় চিঠিটি কক্সবাজার জেলা প্রশাসক বরাবর পাঠানো হয়েছে। উলে­খ্য, শুক্রবার রাতে রোহিঙ্গা শিবিরে অগ্নিকাণ্ডে মা ও তিন সন্তানসহ চারজন নিহত হয়। দুই ইউএনও ওই ঘটনা তদন্ত করতে গিয়েছিলেন।

শনিবার সকালে রেড ক্রিসেন্ট ফিল্ড হাসপাতালে অপ্রীতিকর ঘটনাটি ঘটে। কক্সবাজারের উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নিকারুজ্জামান এবং বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম সরওয়ার কামাল হাসপাতালে গেলে ওই বিদেশি নাগরিক তাদের নাজেহাল করেন। পরে দুই কর্মকর্তা বিষয়টি জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান। বিষয়টি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরে আলোচনা হয়।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান জানান, আমাদের অপদস্থ করার বিষয়টি কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেনকে লিখিতভাবে জানানো হয়। নির্বাহী কর্মকর্তাকে নাজেহাল ও অসহযোগিতা করার বিষয়টি রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রেড ক্রিসেন্টের বাংলাদেশ অফিসে জানানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অভিযোগ পেয়ে গতকালই ওই কর্মকর্তাকে অব্যাহতি দিয়ে সোমবার বাংলাদেশ ছাড়ার নির্দেশ দেয়।

এদিকে বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন।