সোমবার ২২শে অক্টোবর ২০১৮ রাত ১২:৫৫:৫০

Print Friendly and PDF

বিশেষ বিবেচনায় মুক্তি পেলেন ১৪২ কয়েদি


সিলেট প্রতিবেদক:

প্রকাশিত : সোমবার ১৭ই সেপ্টেম্বর ২০১৮ ভোর ০৫:৪৩:০০, আপডেট : সোমবার ২২শে অক্টোবর ২০১৮ রাত ১২:৫৫:৫০,
সংবাদটি পড়া হয়েছে ১১৯ বার

বিশেষ বিবেচনায় লঘু দণ্ডে দণ্ডিত সিলেট কেন্দ্রীয় কারাগারে থাকা ১৪২ কারাবন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। আর এটাই প্রথম দেশে কোনো কারাগারের এতোজন আসামি একসঙ্গে জামিন পেলেন।

কারা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গতকাল রবিবার রাত পৌনে ১০টার দিকে সব কার্যক্রম সম্পন্ন করার পর ৭৩ জন কারাবন্দিকে মুক্তি দেয় কর্তৃপক্ষ । এদের মধ্যে ১৪ জন নারী ও ৬৯ জন পুরুষ। আর জামিনপ্রাপ্ত বাকি ৬৯ জনকে আজ সোমবার সকাল ১০টায় কারাগার থেকে মুক্তি দেওয়া হবে।

এ ব্যাপারে সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল জানান, এসব অপরাধী লঘু দণ্ডে দণ্ডিত হয়ে সিলেট কারাগারে কয়েদি হিসেবে ছিলেন। কারা কর্তৃপক্ষ বন্দির চাপ কমাতে উদ্যোগ নেয়। এর মধ্যে ১৪২ জন তাদের দোষ স্বীকার করে আদালতে ক্ষমা প্রার্থনা করলে তাদের মামলা থেকে অব্যাহতি দিয়ে মুক্তি দেওয়া হয়।

সূত্রে জানা যায়, এসব আসামি চুরি, ছিনতাই, পতিতাবৃত্তি প্রভৃতি অপরাধে অভিযুক্ত ছিলেন। তাদেরকে সিলেট মুখ্য মহানগর হাকিম আদালত, সিলেট জেলা দায়রা জজ আদালতসহ বিভিন্ন আদালতে হাজির করা হয়। আদালতে এসব আসামি নিজেদের দোষ স্বীকার করে ভবিষ্যতে সঠিক পথে চলার অঙ্গিকার করেন। পরে মানবিক দিক বিবেচনা করে সকল আসামির জামিন মঞ্জুর করেন আদালত। কিছু আসামির সাজার মেয়াদ পেরিয়ে যাওয়ায় তাদেরকেও মামলা থেকে অব্যাহতি প্রদান করেন।