শনিবার ২০শে জুলাই ২০১৯ সকাল ০৮:৫৭:২৬

Print Friendly and PDF

সড়ক নয়, রিকশা চলবে বাইলেনে: মেয়র আতিক


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : বুধবার ১০ই জুলাই ২০১৯ বিকাল ০৫:০৯:৩৯, আপডেট : শনিবার ২০শে জুলাই ২০১৯ সকাল ০৮:৫৭:২৬,
সংবাদটি পড়া হয়েছে ১৮১ বার

মূল সড়কে না চলে বাইলেনে রিকশা চলাচল করবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। এছাড়া অবৈধ রিকশা শনাক্ত করতে বৈধ রিকশাগুলোতে কিউআর কোড বসানো হবে বলেও জানান তিনি।

রাজধানীর গুলশানের নগরভবনে বুধবার দুপুরে রিকশা মালিক, চালক প্রতিনিধি এবং ওয়ার্ড প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।

উদাহরণ টেনে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘একটি রিকশা যদি কুড়িল থেকে রামপুরা যেতে চায় তাহলে বাইলেনে দিয়ে যেতে হবে, যেখানে বাইলেন সেখানে নন-মেকানিক্যাল ট্রান্সপোর্ট (এনএমটি) বা ভেতরের রাস্তা দিয়ে যাবে। এ ছাড়া কুড়িল রোডের শেষ প্রান্তে রিকশা ইউটার্ন নিতে পারবে। পাশাপাশি রামপুরা ব্রিজ ব্যবহার করতে পারবে।‘

অবৈধ রিকশা ও গ্যারেজ শনাক্ত করতে আমরা ওয়ার্ডভিত্তিক কমিটি গঠন করে দেওয়া হবে বলেও জানান ডিএনসিসি মেয়র। তিনি বলেন, সিটি কর্পোরেশন এলাকায় বৈধ রিকশাগুলোকে কিউআর কোড করে দেয়া হবে। এটার যেন নকল না হতে পারে সেজন্য সর্বোচ্চ উন্নত প্রযুক্তি ও প্রযুক্তিবিদদের কাজে লাগানো হবে। চালাকদের ডাটাবেস করা হবে। এতে বুঝা যাবে কোন রিকশা কে চালাচ্ছেন। পর্যায়ক্রমে রিকশাচালকদের জন্য ওয়ার্ডভিত্তিক ড্রেস করে দেয়া হবে।

প্রসঙ্গত, গত ৩ জুলাই রাজধানীর নির্দিষ্ট তিনটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। পরে একই সিদ্ধান্তের কথা জানান উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। পরে এই সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামে রিকশাচালকরা।