বুধবার ২২শে জানুয়ারী ২০২০ সকাল ০৮:৫৮:৩৬

Print

ভারত-বাংলাদেশ নৌসচিব পর্যায়ে বৈঠক বুধবার, ২৯ এজেন্ডা২৯ এজেন্ডা নিয়ে বাংলাদেশ-ভারত নৌসচিব পর্যায়ের বৈঠক বুধবার শুরু


ডেস্ক রিপোর্ট:

প্রকাশিত : মঙ্গলবার ৩রা ডিসেম্বর ২০১৯ সন্ধ্যা ০৭:২৮:২০, আপডেট : বুধবার ২২শে জানুয়ারী ২০২০ সকাল ০৮:৫৮:৩৬,
সংবাদটি পড়া হয়েছে ২৭৩ বার

বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌসচিব পর্যায়ের দুই দিনব্যাপী বৈঠক বুধবার ঢাকায় শুরু হচ্ছে। প্রথম দিন নৌপ্রটোকল চুক্তি প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিঅ্যন্ডটি) বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সচিব পর্যায়ের ও ইন্টার গভার্নমেন্টাল কমিটির বৈঠক হবে। রাজধানীর একটি হোটেলে এ সব বৈঠক অনুষ্ঠিত হবে। নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নৌপরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষে নৌপরিবহন সচিব মো.আবদুস সামাদ এবং ভারতের পক্ষে সে দেশের নৌপরিবহন সচিব গোপাল কৃষ্ণ নেতৃত্ব দেবেন। এর আগে দু’দেশের নৌসচিব পর্যায়ের বৈঠক গত বছরের অক্টোবরে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল।

সূত্র জানিয়েছে, স্ট্যান্ডিং কমিটির বৈঠকে নৌপ্রটোকল চুক্তির কয়েকটি স্থানে সংশোধনী নিয়ে বৈঠক হবে। এতে নতুন পোর্ট অব কল অন্তর্ভুক্ত হতে পারে। বর্তমানে দু’দেশের মধ্যে ছয়টি করে ১২টি ‘পোর্টস অব কল’ রয়েছে। সেগুলো হল- বাংলাদেশের নারায়ণগঞ্জ, খুলনা, মোংলা, সিরাজগঞ্জ, আশুগঞ্জ ও পানগাঁও এবং ভারতের কলকাতা, হলদিয়া, করিমগঞ্জ, পান্ডু, সিলঘাট ও ধুবরী। এ বৈঠকে বাংলাদেশের ৬টি ও ভারতের ৬টি করে মোট ১২টি এজেন্ডা রয়েছে।

অপরদিকে বৃহস্পতিবার ইন্টার গভার্নমেন্টাল কমিটির বৈঠকে মোংলা ও চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য আনা-নেয়ার উপর আরোপিত ট্রানজিট চার্জ ও ফি নিয়ে আলোচনা হবে। এ ছাড়া এ সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। একইদিন সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের ১২টি এজেন্ডা ও ভারতের ৫টি এজেন্ডা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।