মঙ্গলবার ২০শে আগস্ট ২০১৯ বিকাল ০৩:৫৭:২৫

Print Friendly and PDF

মাশরুম স্যুপ যেসব রোগ নিয়ন্ত্রণ করে


লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত : শনিবার ২রা মার্চ ২০১৯ সন্ধ্যা ০৭:৪৭:৫৩, আপডেট : মঙ্গলবার ২০শে আগস্ট ২০১৯ বিকাল ০৩:৫৭:২৫,
সংবাদটি পড়া হয়েছে ৩৮৪ বার

স্যুপ আমাদের অনেকের প্রিয় খাবার। বেশিরভাগ সময় স্যুপ আমরা কিনে খাই বা স্যুপের যে প্যাকেট বাজারে পাওয়া যায় তা বাড়িতে এনে তৈরি করে খাই। এখন বিভিন্ন স্যুপের মধ্যে মাশরুম স্যুপ বেশ জনপ্রিয়।

তবে আপনি জানেন কী? শুধু খেতে ভালো বলেই নয়, মাশরুম স্যুপ আপনার স্বাস্থ্যের জন্যও উপকারী।

মাশরুম স্যুপ কেন খাবেন?
তবে এখন প্রশ্ন হলো এত স্যুপ রেখে কেন মাশরুম স্যুপ খাবেন। কারণ মাশরুমে রয়েছে উচ্চমাত্রার আঁশ, সোডিয়ামের পরিমাণ কম, প্রচুর পরিমাণে পটাসিয়াম। যা আমাদের উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ফাইবার বা আঁশ পাকস্থলি দীর্ঘক্ষণ পূর্ণ রাখে। এছাড়া মাশরুম রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ ও ওজন কমায়।

মাশরুম ত্বকের জন্য অত্যন্ত উপকারি। মাশরুম নামের ছত্রাকে নিয়াসিন ও রিবোফ্লাবিন থাকে যা ত্বক ভালো রাখে। মাশরুমে পলিফেনল ও সেলেনিয়াম নামের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা স্ট্রোক, স্নায়ুতন্ত্রের রোগ ও ক্যান্সার নিয়ন্ত্রণে সহায়তা করে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন মাশরুম স্যুপ?

উপকরণ
২ কাপ শিটেক এবং কাটা বাটন মাশরুম, ১ পেঁয়াজ, কাটা, ৬ টা কাটা রসুন ১ ইঞ্চি কাটা হলুদ কন্দ, লবণ ও মরিচ স্বাদ অনুযায়ী, ১ টা কাটা বোক চয় ১/২ কাপ কুচোনো পেঁয়াজকলি।

যেভাবে তৈরি করবেন
১০ মিনিট ধরে তেল গরম করে নিয়ে পেঁয়াজ, রসুন এবং মাশরুম ভাজুন। হলুদ এবং সিজনীং যোগ করে ৩ কাপ পানি দিন। ৩০ মিনিটের জন্য ফুটিয়ে সবুজ সবজি মিশিয়ে দিন। ১০ মিনিটের জন্য গরম করে নিয়ে পরিবেশন করুন।