শনিবার ২২শে ফেব্রুয়ারি ২০২০ বিকাল ০৪:৩৬:০৫

Print

ব্যথা কমাতে সহায়ক হলুদ ও গোল মরিচ


লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত : মঙ্গলবার ১০ই সেপ্টেম্বর ২০১৯ দুপুর ০১:১৪:১৫, আপডেট : শনিবার ২২শে ফেব্রুয়ারি ২০২০ বিকাল ০৪:৩৬:০৫,
সংবাদটি পড়া হয়েছে ২৬৫ বার

সামান্য অসুস্থ হলেও অনেকে ওষুধ খেতে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, সামান্য অসুখ-বিসুখে ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। কিছু কিছু প্রাকৃতিক পদ্ধতি অনুসরণ করলেই অনেক অসুখ সারানো যায়। আবার এমন কিছু প্রাকৃতিক উপাদান আছে যেগুলো শরীর সুস্থ রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। প্রাচীন কাল থেকে রান্নায় ব্যবহার করা হয় এমন অনেক মশলাই প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। যেমন- হলুদ এবং গোল মরিচ।

গবেষণায় দেখা গেছে, হলুদ এবং গোল মরিচ, দুটিই শরীরের জন্য অত্যন্ত উপকারী। হলুদে কারকুমিন নামে এক ধরনের উপাদান থাকে যার ওপর এর উপকারিতা অনেকটাই নির্ভর করে । কিন্তু কারকুমিন নিজে থেকে শরীরে ভালো ভাবে মিশে যেতে পারে না। সেক্ষেত্রে গোল মরিচের সঙ্গে মিশিয়ে খেলে কারকুমিন পুরোপুরি শরীরে মিশে যায়।

গোল মরিচের মধ্যে পাইপারিন নামের এক ধরনের উপাদান পাওয়া যায়। কারকুমিন ও পাইপারিন একসঙ্গে স্বাস্থ্যের সুরক্ষা করে। এই দুটি মশলা একসঙ্গে হজম ক্ষমতা বাড়ায়। এমনকি ব্যথানাশক ওষুধ হিসেবেও কাজ করে । তাই শরীরে সামান্য ব্যথা হলে হলুদ ও গোল মরিচ একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। ক্যানসার কোষ ধ্বংস করতেও কারকুমিন ও পাইপারিনের জুড়ি নেই। সূত্র : এই সময়