শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ রাত ০৩:৪০:০০

Print

যৌনজীবনের প্রধান শর্ত চাপমুক্ত মন


ডা. এম এন ইসলাম

প্রকাশিত : বুধবার ২রা অক্টোবর ২০১৯ সকাল ০৯:০১:১৮, আপডেট : শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ রাত ০৩:৪০:০০,
সংবাদটি পড়া হয়েছে ২০২ বার

প্রতীকী ছবি

পুরুষের যৌন দুর্বলতা প্রায় প্রত্যেক পুরুষ গোপনে এড়িয়ে যান, চেপে রাখেন নিজের ভেতর। এ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এক যৌনরোগ বিশেষজ্ঞের মন্তব্য হলো-পুরুষের যৌন দুর্বলতা এবং দ্রুত বীর্যপাতের সমস্যা সমাধানে চাপমুক্ত থাকার কোনো বিকল্প চিকিৎসা নেই। যদি অন্য কোনো রোগ এ সমস্যার পেছনে না থেকে থাকে, তা হলে চাপমুক্ত থাকাটাই এ ক্ষেত্রে উপযুক্ত চিকিৎসা।

মানবজীবনে ব্যস্ততার শেষ নেই। এতে শরীর ও মনে পড়ে বাড়তি চাপ। তবু কিছু পন্থা অবলম্বন করলে চাপমুক্ত থাকা যায়। এ জন্য যা করতে হবে তা হলো- সমস্যা ও ভুল মানবজীবনেই হয়ে থাকে। তাই সমস্যা বেশি বড় মনে করলে এবং কৃত ভুলগুলো বেশি নজরে না আনাই উত্তম। অতীতে কী হয়েছে কিংবা ভবিষ্যতে কী হবে, তা চিন্তা না করে চলমান সময়টা উপভোগ করুন।

অভ্যস্ত হোন চাপমুক্ত জীবনযাপনে। কোনো একটা ইস্যুতে শরীর ও মন ভীষণ চাপে না রেখে সাময়িকভাবে বিষয়টি থেকে দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিন। দেখবেন মানসিক চাপ কমে গেছে। পরে ওই সমস্যাও সমাধান করতে পারছেন। জীবনে এমন কিছু মুহূর্ত আসে, যখন মনে হয় সব কিছুই বিরুদ্ধে যাচ্ছে। যদি সফল হতে চান, তা হলে হাল ছাড়বেন না। সফলতা হাতের মুঠোয় চলে আসবে।

ঘুম ও ব্যায়াম মানসিক চাপ থেকে মুক্তির মহৌষধ। নিয়মিত ব্যায়াম পরিমিত ঘুম দিন। মানসিক চাপ বাড়লেই কোথাও বেড়াতে যাওয়া ভালো। সঙ্গে প্রিয়জন রাখুন। চাপমুক্ত থাকার অভ্যাস করুন। দেখবেন, জীবন কত সুন্দর ও উপভোগ্য।

লেখক : হোমিও চিকিৎসক
চেম্বার : এইচ-২৩
আমতলী, মহাখালী, ঢাকা
০১৯৭০৫৫৫৯১৯, ০১৭৫২১১৭১৬১