বুধবার ১৩ই নভেম্বর ২০১৯ ভোর ০৫:৪৪:২৭

Print

ফাইব্রোএডিনোমা কী এবং কেন হয়?


ডা. আফরিন সুলতানা:

প্রকাশিত : রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০১৯ সকাল ০৯:০৩:১৪, আপডেট : বুধবার ১৩ই নভেম্বর ২০১৯ ভোর ০৫:৪৪:২৭,
সংবাদটি পড়া হয়েছে ১৪৮ বার

ফাইব্রোএডিনোমা কী এবং কেন হয়?

Fibroadenoma স্তনের খুব কমন একটি টিউমার, যা ক্যান্সার জাতীয় নয় এবং সাধারণত অল্প বয়সী (১৫ থেকে ৩৫ বছর বয়সী) মেয়েদের এ টিউমার বেশি হয়। অধিকাংশ ক্ষেত্রেই এটি স্তনে একটি ব্যথাবিহীন চাকা হিসেবে ধরা পড়ে যা অনেকটা গোল, রাবারের মতো অনুভূত হয় এবং স্তনের ভিতর সহজে নাড়ানো যায় (Easily move within breast) এজন্য এটাকে Breast Mouse বলা হয়। যদিও এটি সাধারণত ব্যথাবিহীন, তবে অনেক সময় এতে ব্যথা হতে পারে, বিশেষ করে মাসিকের আগে।

কাদের ও কেন হয়: Fibroadenoma সঠিক কারণ এখনো জানা যায়নি। তবে ধারণা করা হয়ে থাকে, এটি ইস্ট্রোজেন নামক হরমোনের অতিরিক্ত সেনসিটিভিটি কারণে হয়ে থাকে। প্রজনন বছরের যে কোনো সময় এ টিউমার হতে পারে, তবে বয়োসন্ধির সময়ে এটি সবচেয়ে বেশি হয়, পুরুষদেরও এই টিউমার হতে পারে কিন্তু তা বিরল।

কি কি ধরনের হয়ে থাকে: (১) Simple Fibroadenoma- এ ধরনের টিউমার সবচেয়ে বেশি হয়ে থাকে, যা সাধারণত ১-৩ সেন্টিমিটার সাইজের হয়। এতে স্তন ক্যান্সারের কোনো অতিরিক্ত ঝুঁকি থাকে না।

(২) Complex Fibroadenoma- এ টিউমারটি দ্রুত সাইজে বাড়ে। হিসটোপ্যাথোলজিস্ট এই টিউমারের ধরনটি নির্ণয় করে থাকেন। এই টাইপের টিউমারে স্তন ক্যান্সারের ঝুঁকি কিছুটা বেড়ে যায়।

(৩) Giant Fibroadenoma- অনেক সময় টিউমারের সাইজটি বেড়ে গিয়ে ৫ সেন্টিমিটার বেশি হতে পারে যাকে Giant Fibroadenoma বলে। এ টিউমার সাধারণত অপারেশন করে নিতে হয়।

(৪) Juvenile Fibroadenoma - এ টিউমার সাধারণত Teenage/ কিশোরী বয়সে হয়ে থাকে (১০ বছর থেকে ১৮ বছর)। এগুলো সময়ে সঙ্গে সাইজে ছোট বা বড় হতে পারে।

কীভাবে নির্ণয় করা যায়: Fibroadenoma সাধারণত স্তনে চাকা হিসেবে হাতে লাগে, ডাক্তার পরীক্ষা করার সময়। এছাড়া ৪০ বছরের নিচে মহিলাদের আল্ট্রাসনোগ্রাম ও ৪০ ঊর্ধ্বে মহিলাদের ম্যামোগ্রাম করা হয়। পরবর্তী ধাপ হিসেবে টিউমার ধরনটি নির্ণয় ও নিশ্চিত করার জন্য সুইয়ের মাধ্যমে (FNAC) বা মাংস কেটে পরীক্ষা করা হয়ে থাকে।

চিকিৎসা: অনেক ক্ষেত্রে Fibroadenoma টিউমার এর জন্য কোন চিকিৎসা প্রয়োজন হয় না। এ টিউমার অনেক ক্ষেত্রে সাইজে বড় বা ছোট হতে পারে এবং অনেক সময় তা একই সাইজ থেকে যেতে পারে। প্রেগন্যান্সি, ব্রেস্ট ফিডিং বা হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি নিচ্ছেন এমন রোগীদের ক্ষেত্রে সাধারণত সাইজটা বড় হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। টিউমারটি সাইজে বড় হলে অথবা Complex ভ্যারাইটি হলে তা সাধারণত অপারেশন করে নিতে হয়, যা Local বা General দুই ধরনের Anaesthesia দিয়ে করা যায়। অপারেশন পরবর্তী স্তনের আকারে সাধারণত কোনো পরিবর্তন হয় না। চিকিৎসার একটি নতুন পদ্ধতি আছে যা Vaccum Biopsy নামে পরিচিত। ছোট টিউমার এর ক্ষেত্রে এ যন্ত্রের মাধ্যমে টিউমার একটি ছোট কাটার সাহায্যে বের করে আনা যায়। (যা যন্ত্রের সহজলভ্যতার ওপর নির্ভরশীল) অধিকাংশ মেয়েরাই স্তনে চাকা/টিউমার দেখলে আতঙ্কিত হয়ে যান, যা খুবই অমূলক নয়, তবে বিশেষজ্ঞ ডাক্তার নিয়ে রোগী সম্পর্কে নিশ্চিত হওয়া বাঞ্ছনীয়। তাই এ বিষয়ে যথেষ্ট সচেতন যত্নবান হতে হবে।

লেখক : সার্জারি বিশেষজ্ঞ, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল।