বৃহঃস্পতিবার ২৩শে মে ২০১৯ রাত ০১:৪২:১৯

Print Friendly and PDF

সর্বনিম্ন ভাড়া ১০ টাকাধানমন্ডিতে চক্রাকার এসি বাস চালু


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : বুধবার ২৭শে মার্চ ২০১৯ বিকাল ০৫:১৩:৫১, আপডেট : বৃহঃস্পতিবার ২৩শে মে ২০১৯ রাত ০১:৪২:১৯,
সংবাদটি পড়া হয়েছে ৪১৫ বার

রাজধানীর ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর সড়ক পথে অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) চক্রাকার বাসসেবা চালু করা হয়েছে। এই বাসের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, সর্বোচ্চ ৩০ টাকা। ৩৬টি স্টপেজ থেকে টিকিট কেটে এই বাসে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

আজ বুধবার দুপুর ১২টার দিকে কলাবাগান মাঠের সামনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এই সেবার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। প্রায় ১০ কিলোমিটার দৈর্ঘ্যের এই চক্রাকার বাসসেবাটি পরিচালনা করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। তবে বাসের সর্বনিম্ন ভাড়া নিয়ে যাত্রীদের মধ্যে দ্বিমত পাওয়া গেছে। যাত্রীদের একাংশ বলছে, সর্বনিম্ন ভাড়া ১০ টাকা কিছুটা বেশি নির্ধারণ করা হয়েছে। আরেকটি পক্ষ বলছে, শীতাতপনিয়ন্ত্রিত গাড়ি এবং সড়কের দূরত্ব অনুযায়ী ১০ টাকা ভাড়া খুব বেশি না। নিরাপদ ও আরামে যাতায়াত করাটাই মুখ্য।

চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ও যাত্রীদের আরামদায়ক যাতায়াত নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে। তারই অংশ হিসেবে নগরে চক্রাকার এই বাস সার্ভিস চালু করা হয়েছে। ফলে সড়কে ব্যক্তিগত গাড়ির চাহিদা কমবে। ধানমন্ডি তথা মিরপুর রোডসহ আশপাশের সড়কগুলোয় যানজট কমবে। তিনি বলেন, প্রতিদিন সকাল ছয়টা থেকে চক্রাকার বাসসেবা চালু হবে। সড়কে বাস থাকবে ২৫টি। নির্দিষ্ট স্টপেজে পাঁচ মিনিট পরপরই গাড়ি পাবেন যাত্রীরা। তাঁরা টিকিট কেটে লাইনে দাঁড়িয়ে বাসে ওঠা-নামা করবেন। এতে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত হবে। একইভাবে শিগগির মতিঝিল ও উত্তরায় পৃথক চক্রাকার শীতাতপনিয়ন্ত্রিত বাসসেবা চালু করা হবে। এই উদ্যোগের সঙ্গে নাগরিকেরা সচেতন হবে।

ডিএসসিসি মেয়র বলেন, ‘নগরীর গণপরিবহনে শৃঙ্খলা আনতে ছয়টি কোম্পানির মাধ্যমে বাস পরিচালনায় কাজ করছে বাস রুট রেশনালাইজেশন বিষয়ে গঠিত কমিটি। এই প্রকল্প বাস্তবায়নে আরও প্রায় দুই বছর সময় লাগবে। এর আগে নাগরিকদের যাতায়াত সেবা দিতে এই চক্রাকার বাসসেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছি।’ সাঈদ খোকন বাস রুট রেশনালাইজেশন কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘সবাই একসঙ্গে কাজ করে নিরাপদ সড়ক নিশ্চিত করব। শিগগিরই তা দৃশ্যমান হবে।’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘গণপরিবহনকে এখনো আমরা দৃশ্যমান শৃঙ্খলায় আনতে পারিনি। তবে আমাদের চেষ্টা অব্যাহত আছে। ১৫ দিনের মধ্যে গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে চাই। আমরা সড়কে গাড়ির চাপায় আর লাশ দেখতে চাই না।’ তিনি আরও বলেন, ‘নগরীতে লক্কড়ঝক্কড় বা ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধে ঢাকার চারপাশে চারটি ডাম্পিং গ্রাউন্ড তৈরি করা হবে। এ জন্য ভূমি ও যোগাযোগ মন্ত্রণালয়ের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। ইতিমধ্যে ডিএনসিসির মেয়র আমিনবাজার এলাকায় অস্থায়ীভাবে একটা জায়গা দিয়েছেন।’

চক্রাকার বাস সার্ভিস: বিআরটিসি জানায়, চক্রাকার একটি বাস আজিমপুর-নিউমার্কেট-সায়েন্স ল্যাব-ধানমন্ডি ২ নম্বর রোড-সাত মসজিদ রোড-ধানমন্ডি ২৭ নম্বর রোড-সোবহানবাগ-রাসেল স্কয়ার-কলাবাগান-৬ নম্বর রোড মোড়-৩ নম্বর রোড-সায়েন্স ল্যাব-নিউ মার্কেট-আজিমপুর-পলাশী-নীলক্ষেত-কাঁটাবন-বাটা ক্রসিং-সায়েন্স ল্যাব-২ নম্বর রোড হয়ে সাত মসজিদ রোডে যাবে। এর মধ্যে পলাশী, নীলক্ষেত থানা, কাঁটাবন থেকে ধানমন্ডি ২৭ নম্বরের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। এর মাঝে নির্দিষ্ট দূরত্বে বাসে ওঠা-নামা করলে ১০ ও ২০ টাকা করে ভাড়া দিতে হবে।

৩৬ বাসস্টপেজ: চক্রাকার রুটের ৩৬টি স্থানে বাসস্টপেজ নির্ধারণ করা হয়েছে। এসব স্থানে যাত্রীদের জন্য থাকবে অস্থায়ী টিকিট কাউন্টার। টিকিট কিনে লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে হবে। ৫ থেকে ১০ মিনিট পরপর রাস্তার দুই পাশেই বাস পাওয়া যাবে। এর মধ্যে পলাশী, নীলক্ষেত, আজিমপুর, নিউমার্কেট, সায়েন্স ল্যাব, বলাকা সিনেমা হল, ঢাকা কলেজ, সায়েন্স ল্যাব রুটে টিচার্স ট্রেনিং কলেজ, ধানমন্ডি ২ নম্বর রোডে পপুলার হাসপাতাল, সিটি কলেজ, সাত মসজিদ রোড (বিজিবি গেটের পাশে), সীমান্ত ব্যাংক যাত্রীছাউনি, সাত মসজিদ রোডে ইউল্যাব, মেডিনোভা হাসপাতাল, শংকর বাসস্ট্যান্ড, কবি নজরুল ইনস্টিটিউট ইন্টারসেকশন, কলাবাগান মাঠ, ধানমন্ডি ২৭ নম্বর এলাকায় নির্ধারিত স্থান রয়েছে।