সোমবার ২১শে অক্টোবর ২০১৯ সকাল ০৬:৩৭:২৮

Print

রাজশাহীর সঙ্গে রেল যোগাযোগ এখনো বিচ্ছিন্ন, ৩ বগি উদ্ধার


জেলা সংবাদদাতা/রাজশাহী:

প্রকাশিত : বৃহঃস্পতিবার ১১ই জুলাই ২০১৯ সকাল ১০:০২:৫৫, আপডেট : সোমবার ২১শে অক্টোবর ২০১৯ সকাল ০৬:৩৭:২৮,
সংবাদটি পড়া হয়েছে ৩৮১ বার

রাজশাহীর চারঘাট উপজেলায় হলিদাগাছির দিঘলকান্দি এলাকায় লাইনচ্যুত তেলবাহী ওয়াগনের বগিগুলো এখনো তোলা সম্ভব হয়নি। এর ফলে গতকাল বুধবার সন্ধ্যা ছয়টা থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

জানা গেছে, আজ সকাল ৭টা পর্যন্ত তিনটি বগি তোলা সম্ভব হয়েছে। বৃষ্টি না হলে উদ্ধার কাজ শেষ হতে বিকেল পর্যন্ত সময় লাগবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (পাকশি) মিজানুর রহমান বলেন, সকাল ৭টা পর্যন্ত তিনটি বগি তোলা সম্ভব হয়েছে। এখনো ছয়টি বগি বাকি আছে। তবে রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। রেললাইন ঠিক না করা পর্যন্ত রেল চলাচল স্বাভাবিক হবে না।

গতকাল সন্ধ্যা ছয়টার দিকে হলিদাগাছি এলাকায় তেলবাহী ওয়াগনের নয়টি বগি লাইনচ্যুত হয়। এরপর সোয়া সাতটার দিকে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী গাড়ি ঘটনাস্থলে যায়। তবে এখনো উদ্ধার কাজ শেষ হয়নি।

জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিন্টেনডেন্ট আবদুল করিম বলেন, চারঘাটের হলিদাগাছিতে লাইনচ্যুত বগিগুলোর উদ্ধারকাজ শেষ হয়নি। যে কারণে রেললাইনও মেরামত হয়নি। ফলে রাজশাহী থেকে সকালের আন্তঃনগর ট্রেন বনলতা, সাগরদাঁড়ি, সিল্কসিটি, কপোতাক্ষ ও বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনেরও যাত্রা বাতিল করা হয়েছে। টিকিট ফেরত নিয়ে যাত্রীদের টাকা ফেরত দিয়ে দেওয়া হয়েছে।

এর আগে গতকাল বুধবার রাতের রাজশাহী থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের যাত্রাও বাতিল করা হয়। ঈশ্বরদীগামী কমিউটার ট্রেনও ছেড়ে যেতে পারেনি। এ ছাড়া ঢাকা থেকে রাজশাহী অভিমুখে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন সিল্কসিটি নাটোরের আবদুলপুরে এবং বনলতা এক্সপ্রেস ট্রেন রাজশাহীর আড়ানিতে আটকা পড়ে আছে। এতে পুরো পশ্চিমাঞ্চল রেলওয়ের সিডিউল বিপর্যয় ঘটেছে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে ঘটনার পর পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রকৌশল বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। এই কমিটিকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।