বৃহঃস্পতিবার ২২শে আগস্ট ২০১৯ বিকাল ০৩:২৭:৫০

Print Friendly and PDF

রিমোটে কুকুর নিয়ন্ত্রণ করা যাবে রিমোটে


ডেস্ক রির্পোট:

প্রকাশিত : সোমবার ২৯শে জুলাই ২০১৯ বিকাল ০৪:১৫:৫৩, আপডেট : বৃহঃস্পতিবার ২২শে আগস্ট ২০১৯ বিকাল ০৩:২৭:৫০,
সংবাদটি পড়া হয়েছে ৮২ বার

ছবি : সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তির সুবাদে মানুষের হাতের মুঠোয় চলে আসছে অনেক উল্লেখযোগ্য ব্যাপার। অতিসম্প্রতি আবিষ্কার হলো অভিনব এক প্রযুক্তি যার মাধ্যমে পোষা কুকুর নিয়ন্ত্রণ করা যাবে। এ প্রযুক্তিতে রিমোটের মাধ্যমে কুকুরকে কমান্ড দেওয়া যাবে। কুকুরের শরীরে লাগানো ‘ভাইব্রেশন ভেস্ট’ কে রিমোট যে নির্দেশনা দেবে সে মোতাবেক কাজ করবে ঐ কুকুর।

গবেষকরা এই প্রযুক্তির এক্সপেরিমেন্ট করে সফলতা পেয়েছেন। জানা গেছে, প্রাথমিকভাবে একটি কুকুরকে দৃষ্টি প্রতিবন্ধীদের পথ প্রদর্শক হিসেবে কাজ করার জন্য এ প্রযুক্তি ব্যবহার করা হয়। ইসরায়েলের বেনগুরিয়ন ইউনিভার্সিটিতে উদ্ভাবিত এই প্রযুক্তির মাধ্যমে কুকুরের শরীরের ভেস্টে ৪টি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়। এই ভাইব্রেশন মোটর শরীরের পেছনের অংশে ও পাশের দিকে বসানো হয়ে থাকে এবং তা রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা হয়।

উল্লেখ্য, ‘টাই’ নামের ৬ বছর বয়সী ল্যাবরাডোর জার্মান শেফার্ড সংকর জাতের কুকুর নেয়া হয় এই প্রযুক্তির এক্সপেরিমেন্ট করতে। কুকুরটি ‘স্পিন’,‘ডাউন’,‘টু মি’ এবং ‘ব্যাকপেডাল’সহ কয়েকটি কমান্ডে সাড়া দেয়া শিখেছে, এর জন্য আগে তাকে কিছু প্রশিক্ষণও দেয়া হয়। প্রযুক্তিটি বাড়িতে পালিত কুকুর এবং সেনাবাহিনীর কুকুরকে বিভিন্ন অনুসন্ধান ও উদ্ধারকাজে লাগানোর আবিষ্কার করা হয়েছে।