বৃহঃস্পতিবার ২৩শে মে ২০১৯ রাত ১২:৪৭:৪০

Print Friendly and PDF

ভেট্টোরিকে ছাড়িয়ে দ্রাবিড়ের পাশে বসার অপেক্ষায় মাশরাফি


ক্রীড়া ডেস্ক:

প্রকাশিত : রবিবার ১২ই মে ২০১৯ বিকাল ০৪:৫১:১০, আপডেট : বৃহঃস্পতিবার ২৩শে মে ২০১৯ রাত ১২:৪৭:৪০,
সংবাদটি পড়া হয়েছে ৫৯ বার

ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফের মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। মঙ্গলবার ডাবলিনে গড়াবে দুদলের লড়াই। এর আগে দারুণ এক মাইলফলকের সামনে টাইগার কাপ্তান মাশরাফি বিন মুর্তজা। এ ম্যাচে ক্যারিবিয়ানদের হারাতে পারলেই অধিনায়ক হিসেবে জয়ের দিক দিয়ে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরিকে ছাড়িয়ে যাবেন তিনি।

অবসর নেয়ার আগে ৮২টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেন ভেট্টোরি। তার অধীনে ৪১ ম্যাচে জয় পান কিউইরা, পরাজয় বরণ করে ৩৩টিতে। জয়ের হার ছিল ৫৫.৩৩ শতাংশ।

মাশরাফি এখন পর্যন্ত বাংলাদেশকে ৭৪ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন। জয় পেয়েছেন ভেট্টোরির সমান ৪১ ম্যাচে, হেরেছেন ৩১টিতে। তার নেতৃত্বে লাল-সবুজ জার্সিধারীদের জয়ের হার ৫৬.৯৪ শতাংশ।

উইন্ডিজের বিপক্ষে জয় পেলে ভারতের রাহুল দ্রাবিড়ের পাশেও উঠে আসবেন ম্যাশ। ২০০০ থেকে ২০০৭ সাল পর্যন্ত দ্রাবিড়ের নেতৃত্বে ৭৯ ওয়ানডেতে ৪২টি জয় পায় টিম ইন্ডিয়া, পরাজিত হয় ৩৩টিতে। জয়ের হার ৫৬.০০ শতাংশ।

অধিনায়ক হিসেবে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ জয়ের রেকর্ড অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। ২০০২ থেকে ২০১২ সাল পর্যন্ত তার নেতৃত্বে ২৩০টি ওয়ানডে খেলেন অজিরা। ১৬৫ জয়ের বিপরীতে পরাজয় ৫১। জয়ের হার ৭৬.১৪ শতাংশ।

এর পর তালিকার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন যথাক্রমে নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং, ভারতের মহেন্দ্র সিং ধোনি ও শ্রীলংকার অর্জুনা রানাতুঙ্গা।