রবিবার ২২শে সেপ্টেম্বর ২০১৯ সকাল ০৬:০৯:১১

Print Friendly and PDF

আরেকটি রেকর্ডে ভাগ বসালেন মেসি


ক্রীড়া ডেস্ক:

প্রকাশিত : সোমবার ২০শে মে ২০১৯ দুপুর ০১:২১:০০, আপডেট : রবিবার ২২শে সেপ্টেম্বর ২০১৯ সকাল ০৬:০৯:১১,
সংবাদটি পড়া হয়েছে ৩৪৯ বার

লিগে এবার ৩৬ গোল করেছেন মেসি। ছবি : এএফপি

মেসি এবার স্প্যানিশ লিগে সর্বোচ্চ গোলদাতা, ৩৬ গোল করে। তিনি জিতেছেন ‘পিচিচি ট্রফি’। ক্যারিয়ারে মোটা ছয়বার পিচিচি ট্রফি জেতার দুর্দান্ত রেকর্ডটি আর্জেন্টাইন তারকারই। এই কীর্তি আরও একবার গড়তে পারলেই স্প্যানিশ লিগে সবচেয়ে বেশি পিচিচি জয়ের রেকর্ডটা নিজের করে নেবেন তিনি।

এবারের মৌসুমে দুর্দান্ত ছিলেন লিওনেল মেসি। অনেকেই তো বলছেন, এ মৌসুমে তিনি যেন আরও ধারালো হয়েছেন, হয়েছেন আরও ভয়ংকর। পরিসংখ্যানেই বোঝা যাচ্ছে সেটি। এবারও স্প্যানিশ লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার তাঁরই। এ নিয়ে টানা তিনবার এই পুরস্কারটি জিতলেন আর্জেন্টাইন তারকা। এ নিয়ে মেসির ক্যারিয়ারে ‘পিচিচি’ নামে পরিচিত এই পুরস্কারটির সংখ্যা ৬। যা একটি রেকর্ড!

এবার লিগে মেসি গোল করেছেন ৩৬টি। যৌথভাবে দ্বিতীয় স্থানে থাকা সতীর্থ লুইস সুয়ারেজ ও রিয়াল মাদ্রিদের করিম বেনজেমার চেয়ে যা ১৫টি বেশি। সাম্প্রতিককালে দ্বিতীয় স্থানে থাকা গোলদাতার চেয়ে এত বেশি ব্যবধানে গড়ে অতীতে আর কেউই পিচিচি জেতেননি। সর্বশেষ বড় ব্যবধানে পিচিচি জয়ী রিয়ালের মেক্সিকান স্ট্রাইকার হুগো সানচেজ। ১৯৮৬-৮৭ মৌসুমে দ্বিতীয় স্থানে থাকা গোলদাতার চেয়ে ১৪টি গোল বেশি করেছিলেন তিনি।

অ্যাথলেটিক বিলবাওয়ের সাবেক কিংবদন্তি তেলমো জারা ছাড়া এত বেশি পিচিচি জেতার রেকর্ড আর কারওর নেই। এই রেকর্ড জারা গড়েছিলেন ৬৬ বছর আগে। আরেকবার পিচিচি জিততে পারলে জারাকে ছাড়িয়ে এককভাবে পিচিচি জেতার কীর্তি গড়বেন তিনি। গতকাল লিগের শেষ ম্যাচে দুই গোল করেছেন মেসি। মেসির দুই গোলে ভর করে এইবারের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে বার্সেলোনা।

ওদিকে ইউরোপিয়ান লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলদাতার দৌড়েও এগিয়ে আছেন মেসি। সে দৌড়ে জিততে পারলে পাবেন গোল্ডেন শু। সে দৌড়ে মেসির সঙ্গে টেক্কা দিচ্ছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। মেসির ম্যাচ শেষ হয়ে গেলেও এমবাপ্পের হাতে এখনো এক ম্যাচ বাকি আছে। মেসি গোল্ডেন শু’টা জিততে পারবেন কি না সেটি জানার জন্য অপেক্ষা করতে হচ্ছে আরও একি সপ্তাহ।