শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ সন্ধ্যা ০৭:২১:৩০

Print

যে রেকর্ডে কোহলিকে পেছনে ফেললেন বাবর


ক্রীড়া ডেস্ক:

প্রকাশিত : মঙ্গলবার ১লা অক্টোবর ২০১৯ বিকাল ০৫:০৭:২৬, আপডেট : শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ সন্ধ্যা ০৭:২১:৩০,
সংবাদটি পড়া হয়েছে ১৪০ বার

রেকর্ড আর বিরাট কোহলি দুটি সমার্থক নাম। ভারতীয় অধিনায়ক তার ব্যাটিং কারিশমায় প্রতিনিয়তই নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন। তবে বসে নেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান দলের সেনসেশন বাবর আজমও। ছুটে চলেছেন তার পেছনে।

এবার তো একটি রেকর্ডে কোহলিকে পেছনেই ফেলে দিলেন বাবর। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে তৃতীয় দ্রুততম সময়ে ১১টি সেঞ্চুরির মালিক হলেন বাবর। নিজের ৭১তম ইনিংসে এই কীর্তি গড়েন বাবর। যেখানে কোহলির ওডিআইতে ১১টি সেঞ্চুরি পেতে ৮২ ইনিংস লেগেছিল।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপেই এই রেকর্ড হয়ে যেত বাবরের। তবে বাংলাদেশের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে ৯৬ করার পর বিদায় নিলে তা আর হয়নি। কিন্তু দেশের মাটিতে ওয়ানডে ফেরার দ্বিতীয় ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে মাইলফলকটি নিজের করে নেন। ডানহাতি এই ব্যাটসম্যান শেষ পর্যন্ত ১০৫ বলে ৮ চার ও ৪ ছক্কায় ১১৫ করে আউট হন। প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।

ওয়ানডেতে ১১টি সেঞ্চুরি করা দ্রুততম ক্রিকেটার অবশ্য দক্ষিণ আফ্রিকার সদ্য সাবেক হওয়া ব্যাটসম্যান হাশিম আমলার। তিনি মাত্র ৬৪ ইনিংস এই রেকর্ড গড়েন। তারই স্বদেশী কুইন্টন ডি কক ৬৫ ইনিংসে করে দ্বিতীয়স্থানে রয়েছেন।

এদিকে একই ম্যাচে দুর্দান্ত আরেকটি রেকর্ড গড়েন বাবর। প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে মাত্র ১৯ ইনিংসে এক পঞ্জিকাবর্ষে ১০০০ রানের মালিক হলেন তিনি। এর আগে ১৯৮৭ সালে পাকিস্তান কিংবদন্তি জাভেদ মিঁয়াদাদ ২১ ইনিংস কীর্তিটি গড়েছিলেন।