শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ রাত ০৩:৪০:১৪

Print

সাকিবের নিষেধাজ্ঞার ব্যাপারে কিছুই জানে না বিসিসিআই


ক্রীড়া ডেস্ক:

প্রকাশিত : বৃহঃস্পতিবার ৩১শে অক্টোবর ২০১৯ সকাল ০৮:৪৯:২৯, আপডেট : শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ রাত ০৩:৪০:১৪,
সংবাদটি পড়া হয়েছে ২১২ বার

ফাইল ছবি

বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে সাকিব অভিযোগ স্বীকার করে নেওয়ায় এর মধ্যে আছে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা। ফলে এক বছর পর খেলতে পারবেন সাকিব, কিন্তু এক্ষেত্রে আইসিসির দেওয়া নিয়ম-কানুন মেনে চলতে হবে। কিন্তু আবারও অপরাধ করলে শাস্তি পেতে হবে।

সাকিবকে তিনটি ম্যাচে ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ার কথা উঠে এসেছে। এরমধ্যে ২০১৮ সালে আইপিএলের একটি ম্যাচও ছিল। ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়াল সেই ম্যাচে কুপ্রস্তাব দিয়েছিলেন সাকিবের কাছে।

এখন প্রশ্ন উঠেছে সাকিবের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি দমন ইউনিটের তদন্তে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কোনো ভূমিকা আছে কি না? তবে বিসিসিআইয়ের দুর্নীতি দমন ইউনিটের (এসিইউ) প্রধান অজিত সিং জানিয়ে দিয়েছেন, ২০১৮ সালে আইপিএলের ম্যাচে সাকিবের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেটা সম্পূর্ণভাবে আইসিসি স্বাধীনভাবে তদন্ত করেছে। ম্যাচটি ছিল ২৬ এপ্রিল ২০১৮ সালে সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কিংস ইলিভেন পাঞ্জাবের মধ্যকার। তবে ম্যাচটিতে সাবিকের দল হাদ্রাবাদ ১৩ রানে জয় পেয়েছিল। আর সাকিব ২৮ রানের পাশাপাশি দুটি উইকেটও নিয়েছিলেন।

অজিত সিং বলেন, ‘নির্দিষ্ট সেই আইপিএল আসরে দুর্নীতি দমনের ব্যাপারগুলো আইসিসি নিজেই দেখভাল করেছে। পুরো তদন্তের ব্যাপারটাই তাদের হাতে ছিল। বিসিসিআইয়ের এখানে কোনো ভূমিকাই ছিল না।’