শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ রাত ০৩:৪৪:১৮

Print

সব লেভেলের টার্ম ফাইনাল স্থগিতপ্রাণচাঞ্চল্য নেই বুয়েটে


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : মঙ্গলবার ২৯শে অক্টোবর ২০১৯ সকাল ০৮:৫৩:৩৭, আপডেট : শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ রাত ০৩:৪৪:১৮,
সংবাদটি পড়া হয়েছে ২৪১ বার

ফাইল ছবি

আবরার ফাহাদ হত্যাকান্ডের পর ছাত্রছাত্রীরা ক্লাস-পরীক্ষা বর্জন করায় প্রাণচাঞ্চল্য নেই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)।

গত ১৯ অক্টোবর বুয়েটের সব লেভেলের টার্ম ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। উ™ভূত পরিস্থিতির কারণে সব পরীক্ষাও স্থগিত রয়েছে। কবে নাগাদ ক্লাস-পরীক্ষা শুরু হবে তা অনিশ্চিত। প্রশাসনিক কাজ চললেও শিক্ষার্থীশূন্য ক্যাম্পাস প্রায় নিষ্প্রাণ হয়ে পড়েছে। স্থবিরতা বিরাজ করছে ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ে বিরাজ করছে অনেকটা সুনসান নীরবতা।

শিক্ষার্থী হত্যাকান্ডের পর উপযুক্ত বিচারসহ দশ দফা দাবিতে গত ৭ অক্টোবর থেকে আন্দোলন শুরু করে ছাত্রছাত্রীরা। ১৬ অক্টোবর সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দেওয়ার শপথ অনুষ্ঠানের মাধ্যমে মাঠের আন্দোলনে ইতি টানলেও ক্লাস-পরীক্ষা বর্জন করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়ায় শিক্ষার্থীরা এখনো ক্লাস-পরীক্ষায় ফেরেননি।
বুয়েটের শিক্ষক সমিতির সভাপতি এ কে এম মাসুদ গতকাল এ প্রতিবেদককে বলেন, ছাত্রছাত্রীরাই বিশ্ববিদ্যালয়ের প্রাণ। ক্লাস-পরীক্ষা না থাকলে তো ক্যাম্পাসে প্রাণচাঞ্চল্য থাকে না। তিনি আরও বলেন, ছাত্র কল্যাণ উপদেষ্টা (ডিএসডব্লিউ)-সহ বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে। খুব শিগগিরই ক্লাস-পরীক্ষা শুরু হবে বলে আশা রাখি।

বুয়েটের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. কাজী দীন মোহাম্মদ খসরু বলেন, ক্লাস শেষে ১৯ অক্টোবর থেকে সব লেভেলের টার্ম ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এ পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে তা কাউন্সিল সিদ্ধান্ত নেবে।

শিক্ষার্থীদের দাবি-দাওয়া মেনে নেওয়া বা এ ব্যাপারে কী অগ্রগতি রয়েছে- তা জানতে উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামকে একাধিকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।