শুক্রবার ২২শে নভেম্বর ২০১৯ সকাল ১১:১৬:২৯

Print

'ফিলিস্তিনিদের ওপর ৮০ ধরনের নির্যাতন করা হয় ইসরায়েলি কারাগারে'


আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত : বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০১৯ সকাল ০৯:৩৮:১২, আপডেট : শুক্রবার ২২শে নভেম্বর ২০১৯ সকাল ১১:১৬:২৯,
সংবাদটি পড়া হয়েছে ২৫০ বার

প্রতীকী ছবি

ইসরায়েলের কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর ৮০ ধরনের নির্যাতনের বিষয়ে জানতে পেরেছে মানবাধিকার সংস্থা। ফিলিস্তিনের মানবাধিকার সংগঠন 'আল-মিজান' এর আইন বিষয়ক সমন্বয়কারী আইনজীবী মিরফাত নাহাল এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সব আন্তর্জাতিক আইন ও নীতিমালায় বন্দীদের অধিকার রক্ষার কথা বলা হলেও ইসরায়েলি কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর অন্তত ৮০ ধরনের নির্যাতন চালানো হচ্ছে, যা মানবাধিকারের প্রকাশ্য লঙ্ঘন।

তিনি বলেন, ইসরাইলি বাহিনী প্রতিদিন গড়ে ২০ জন ফিলিস্তিনিকে আটক করে এবং গড়ে দুইজনকে মুক্তি দেয়।

এদিকে, ফিলিস্তিনের বন্দী বিষয়ক গবেষণা ও ডকুমেন্টারি বিভাগের প্রধান আব্দুন নাসের ফারাবানা বলেছেন, প্রত্যেক ফিলিস্তিনি বন্দীকেই অন্তত একবারের জন্য হলেও মারাত্মক নির্যাতনের শিকার হতে হয়। ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ৭৩ জন ফিলিস্তিনি জিজ্ঞাসাবাদের সময় কারাগারে শহীদ হয়েছেন। ইসরায়েলি কারাগার থেকে মুক্ত হওয়ার পর বছরের পর বছর ধরে ফিলিস্তিনিরা নির্যাতনের দুঃসহ স্মৃতি ও চিহ্ন বয়ে নিয়ে বেড়ান বলে তিনি জানান।

বর্তমানে ইসরায়েলি কারাগারগুলোতে পাঁচ হাজার সাতশ' ফিলিস্তিনি বন্দী রয়েছেন। এদের মধ্যে ২৩০টি শিশু ও ৪৮ জন নারী রয়েছেন। বন্দীদের মধ্যে এক হাজার আটশ' জন অসুস্থ। অসুস্থদের মধ্যে সাতশ' জনের জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন। এছাড়া পাঁচশ' জন ফিলিস্তিনিকে অস্থায়ীভাবে আটক রাখা হয়েছে। সূত্র: পার্সটুডে