মঙ্গলবার ১৯শে ফেব্রুয়ারি ২০১৯ সকাল ০৯:৪০:৫৩

Print Friendly and PDF

তুরস্কের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের


আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত : শনিবার ১৮ই আগস্ট ২০১৮ সকাল ০৬:৩৩:২৪, আপডেট : মঙ্গলবার ১৯শে ফেব্রুয়ারি ২০১৯ সকাল ০৯:৪০:৫৩,
সংবাদটি পড়া হয়েছে ১২২ বার

মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর আরো অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে। যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়েছে, তুরস্কে আটককৃত ধর্মযাজককে যদি মুক্তি দেওয়া না হয় তাহলে তাদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মন্ত্রীসভার এক বৈঠকে এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন।

স্টিভেন মুচিন বলেন, মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনকে তুরস্ক যদি মুক্তি না দেয় তাহলে তারা দেশটির বিরুদ্ধে আরো ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা নিয়েছে। অ্যান্ড্রু ব্রুনসনকে তুরস্ক প্রায় দুই বছরের বেশি সময় ধরে সেখানে আটকে রেখেছে। তার বিরুদ্ধে অভিযোগ, নিষিদ্ধ রাজনৈতিক গ্রুপগুলোর সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে।

কিন্তু যুক্তরাষ্ট্র এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, তুরস্ককে অবিলম্বে তাদের ধর্মযাজককে মুক্তি দিতে হবে। অন্যথায় তারা আঙ্কারার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।

তুরস্ক-যুক্তরাষ্ট্র সম্পর্কের এই টানাপোড়নের কারণে ন্যাটো-ভুক্ত এই দুই দেশ একে অপরের বিভিন্ন পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপ করেছে। এ কারণে তুরস্কের মুদ্রা লিরা সংকটে পতিত হয়। ডলারের বিপরীতে লিরার দাম গত জানুয়ারি থেকে তিন দফা কমে যায়। বিদ্যমান সংকটের কারণে লিরার মূল্য কমতে থাকে এবং বিশ্ববাজারে এর ভীতিকর অবস্থার সৃষ্টি হয়।

লিরা মাঝে সামান্য কিছু দরপতনে নিজেদের রুখতে পারলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক টুইটে হুমকির কারণে সে অবস্থা খানিকটা হলেও বাধার সৃষ্টি করে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেন, বহু বছর ধরে তুরস্ক তাদের কাছ থেকে বেশ সুবিধা গ্রহণ করেছে। তাই এখন সময় এসেছে তা কর্তন করে নেওয়ার।