শুক্রবার ২২শে নভেম্বর ২০১৯ সকাল ১০:৫৭:৩০

Print

আমি মানব ইতিহাসের সবেচেয়ে উন্নত মানুষ: ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত : বুধবার ২৩শে অক্টোবর ২০১৯ সকাল ০৯:১৯:৪২, আপডেট : শুক্রবার ২২শে নভেম্বর ২০১৯ সকাল ১০:৫৭:৩০,
সংবাদটি পড়া হয়েছে ৩৬৮ বার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তিনিই মানব ইতিহাসের সবেচেয়ে উন্নত মানুষ। জি-৭ সম্মেলন আয়োজন নিয়ে তীব্র বিতর্কের মধ্যে সোমবার এক বক্তব্যে এ দাবি করেন তিনি।

চলতি বছর জি-৭ সম্মেলন শেষে কোনো আলোচনা ছাড়াই তিনি ঘোষণা দেন, আগামী সম্মেলন অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে তার মালিকানাধীন গলফ মাঠে। তখন থেকেই এ নিয়ে তুমুল সমালোচনা ও বিতর্ক চলছে।

বিরোধীরা বলছেন, নিজের ব্যবসা-বাণিজ্যের প্রসারেই প্রেসিডেন্ট ট্রাম্পের এই চেষ্টা। সেই সমালোচনার জবাব দিতে গিয়ে হোয়াইট হাউসে মন্ত্রিসভার এক বৈঠকে তিনি বলেন, ‘লোকে বলে, আমার এখনও অনেক মানসিক উন্নতি প্রয়োজন।

তোমাদের কি মনে হয় না আমার যথেষ্ট উন্নতি হয়েছে। এমনকি এ পর্যন্ত পৃথিবীতে যত মানুষ এসেছে তাদের সবার চেয়ে আমিই সবচেয়ে উন্নত মানুষ।’

এএফপি জানায়, চলতি সপ্তাহে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ২০২০ সালে শিল্পোন্নত দেশগুলোর সংস্থা গ্রুপ অব সেভেন (জি-৭)-এর শীর্ষ সম্মেলনের ভেন্যু হবে প্রেসিডেন্টের ফ্লোরিডার গলফ রিসোর্ট।

ওই ঘোষণার পর থেকেই বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি বলে আসছে, প্রেসিডেন্টের দফতরকে ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার কাজে ব্যবহার করছেন ট্রাম্প। হোয়াইট হাউসের ঘোষণা তারই প্রমাণ। এমন সমালোচনার মুখেই ওই পরিকল্পনা থেকে পিছু হটলেন ট্রাম্প। শনিবার টুইটারে দেয়া পোস্টে তিনি বলেন, হোয়াইট হাউসের এ সংক্রান্ত পরিকল্পনা তিনি বাতিল করে দেবেন। সংবাদ মাধ্যম ও ডেমোক্র্যাটদের ‘পাগলামি ও অযৌক্তিক বৈরিতা’র কারণেই পূর্বনির্ধারিত পরিকল্পনা বাতিল করতে হয়েছে বলে জানান ট্রাম্প।

তিনি বলেন, আমরা শিগগিরই অন্য ভেন্যু খুঁজে বের করার কাজ শুরু করব। এ তালিকায় ক্যাম্প ডেভিডও থাকবে।