বুধবার ২৬শে ফেব্রুয়ারি ২০২০ রাত ০৩:২৫:৪৫

Print

৭২ তম কাশ্মীর দিবস উদযাপনঅগ্নিগর্ভ কাশ্মীর স্বাধীনতাই সমাধান


নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত : বুধবার ৫ই ফেব্রুয়ারি ২০২০ রাত ০৮:২২:৩৩, আপডেট : বুধবার ২৬শে ফেব্রুয়ারি ২০২০ রাত ০৩:২৫:৪৫,
সংবাদটি পড়া হয়েছে ২৫৪ বার

জম্মু-কাশ্মীর দখলের ৭২ বছর উপলক্ষে মানববন্ধন করেছে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন।

আজ বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে অয়োজিত মানববন্ধনে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, মুসলিমলীগের সাংগঠনিক সম্পাদক খাঁন আসাদ, লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, কাজী মনির, গোলাম সরোয়ার সরকার, মোক্তার আখন্দ, আনোয়ার হোসেন রানা, রুবেল আখন্দ, সারোয়ার হোসেন রুবেল, আসাদুল ইসলাম, মাসুদ প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, ১৯৪৭ সালের ২৭ অক্টোবর ভারতের প্রথম গভর্নর লর্ড মাউন্ট ব্যাটেন ও প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জহরলাল নেহেরু ৯৬ শতাংশ মুসলিম অধ্যষিত জম্মু কাশ্মীর রাজ্যটি সেনাবাহিনী দিয়ে দখল করে বিগত ৭২ বছর দখলদার দিল্লি সরকার নিয়ন্ত্রন করছে। কাশ্মীরের স্বাধীনতার দাবিকে স্তব্ধ করার জন্য ১৯৪৭ সাল থেকে লক্ষাধিক মানুষ হত্যা করে পৃথিবীর ভূসর্গ কাশ্মীরকে পরিণত করেছে মুসলমানদের বধ্যভূমিতে।

নেতৃবৃন্দ আরও বলেন, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারায় ৩৫এ উপধারায় প্রাপ্ত অধিকার প্রত্যাহার করার পর ৫ আগস্ট থেকে কারফিউ দিয়ে দিল্লি সরকার কাশ্মীরবাসিকে কার্যত গৃহবন্দী করে রেখেছে। খাদ্য ও ওষুধের অভাবে ইতোমধ্যে কত শিশু মারা গেছে তার কোন নির্ভুল পরিসংখ্যান বিশ্ববাসীর কাছে নেই। রক্তাত্ব ও মৃত্যুপুরি করে রাখা বর্তমান অবরুদ্ধ কাশ্মীরিদের স্বাধীনতাই ৭২ বছরের সমস্যার একমাত্র সমাধান।

কাশ্মীরের ন্যায়সঙ্গত দাবীকে কার্যকর করতে বিশ্ববাসীকে এগিয়ে আসার আহবান জানান নেতৃবৃন্দ।