বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


লোহার গেট চাপা পড়ে শিশুর মৃত্যু


প্রকাশিত:
২০ অক্টোবর ২০২২ ০১:২৩

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩১

ছবি সংগৃহীত

আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার লোহার গেট চাপা পড়ে ইকরা মনি (০৬) নামে এক শিশু নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আলিফ (০৫) নামে আরও এক শিশু।

বুধবার (১৯ অক্টোবর) দুপুর ২টার দিকে আশুলিয়ার শিমুলতলা এলাকার ইউজেনিটেক্স বিডি লিমিটেড (ইফোরিয়া-২) নামে একটি পোশাক কারখানার লোহার গেট চাপা পড়ে এ ঘটনা ঘটে।

প্রাথমিকভাবে জানা গেছে, নিহত ইকরা মনি মানিকগঞ্জ জেলার রাজু মিয়ার মেয়ে। তার মা রিয়া বেগম পাশেই একটি চা দোকান দিয়ে জীবিকা নির্বাহ করতেন। আহত শিশু আলিফ পোশাকশ্রমিক শফিকের ছেলে।

নিহতের সঙ্গী শিশু সাহারার কাছ থেকে জানা গেছে, সে, আলিফ ও ইকরা বাসা থেকে ইকরার মায়ের দোকানের দিকে যাচ্ছিল। তারা যখন কারখানার গেটের সামনে যায়, এ সময় কারখানার সিকিউরিটি গেট ধাক্কা দেয়। গেট ধাক্কা দিলে তার সামনে থাকা ইকরা ও আলিফ চাপা পড়ে।

প্রত্যক্ষদর্শী আশরাফুল ইসলাম জানান, ওই শিশুরা রাস্তা দিয়ে যাচ্ছিল। এ সময় কারখানার নিরাপত্তা কর্মীরা গেট খুলছিলেন। গেট খুলতে গেলে লোহার গেটটি পড়ে যায় এবং ওই দুই শিশু চাপা পড়ে। পরে ঘটনাস্থল থেকে শিশুদের উদ্ধার করে নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিলে কর্তব্যরত চিকিৎসক ইকরাকে মৃত ঘোষণা করেন। এই কারখানার একই গেট আগেও দুই বার পড়ে গিয়েছিল। কিন্তু তারা ঠিকঠাক মেরামত করেনি।

নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের ম্যানেজার হারুন অর রশিদ বলেন, দুই শিশুকে এখানে আনা হয়েছিল। এদের মধ্যে এক শিশুকে মৃত ঘোষণা করেছে চিকিৎসক। অন্য শিশুর চিকিৎসা চলছে।

কারখানার অ্যাডমিন অফিসার প্রিন্স জানান, লাঞ্চ টাইমে শ্রমিকদের যাওয়ার জন্য গেট খুলতে গেলে গেটটি পড়ে যায়। এটা একটি দুর্ঘটনা। এ ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করছি। গেটের সমস্যা সম্পর্কে আমাদের কাছে কোনো নোটিশ ছিল না। নোটিশ থাকলে আমরা অবশ্যই এটা মেরামত করতাম। তবে আগেও দুইবার গেট পড়ে যাওয়ার কথা অস্বীকার করেন এই কর্মকর্তা।


সম্পর্কিত বিষয়:

পোশাক কারখানা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top