মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


‘ফ্যাসিস্টরা জনগণের অংশ না, তাদের ক্ষমতায় আনবেন না’


প্রকাশিত:
২৬ আগস্ট ২০২৪ ১৮:১৯

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০২:০০

ছবি : মামুন রশিদ

কবি ও রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার বলেছেন, ফ্যাসিস্টরা জনগণের অংশ না- এটা খুব পরিষ্কার। ফ্যাসিস্ট শক্তির বিরুদ্ধেই জনগণ লড়াই করেছে। তাদেরকে বিভিন্ন ছুঁতোয় ক্ষমতায় আনবেন না।

সোমবার (২৬ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। স্বেচ্ছাসেবী সংগঠন স্বদেশ এ বৈঠকের আয়োজন করে।

ফরহাদ মজহার বলেন, দিল্লি কখনোই একটা স্বাধীন বাংলাদেশ হতে দিতে চাইবে না। শুধু দিল্লি নয় মার্কিন যুক্তরাষ্ট্রও চাইবে না। এটা ভাববেন না, তারা আপনাদেরকে বুকে জড়িয়ে নেবে। যদি এর থেকে বাঁচতে চান তাহলে রাষ্ট্র গঠন আগে, সরকার গঠন পরে। কিন্তু সরকার আমরা অবশ্যই গঠন করবো।

এ রাজনৈতিক বিশ্লেষক বলেন, আমাদের সামনে দুরকম নির্বাচন আছে। একটি নির্বাচন হচ্ছে গঠনতন্ত্র প্রণয়নের জন্য। আরেকটি হচ্ছে গঠনতন্ত্র প্রণীত হবার পরে সরকার নির্বাচন। তাই রাজনৈতিক দলগুলোকে অপেক্ষা করতে হবে, সরকারের নির্বাচন পর্যন্ত। আর গঠনতন্ত্র প্রণয়নের কাউন্সিল বা নির্বাচনে রাজনৈতিক দলগুলো অংশগ্রহণ করবে।

কবি ফরহাদ মজহার বলেন, জনগণ কি ধরনের রাষ্ট্র চায় এ আলোচনাগুলো রাজনৈতিক দলগুলোর শুনতে হবে। আমরা নতুন যে বাংলাদেশ গঠন করতে চাই, যারা এই বাংলাদেশ করার জন্য শহীদ হয়েছেন তাদের যে স্বপ্নের বাংলাদেশ, তা তৈরি করতে হবে।

তিনি বলেন, আমাদের সঙ্গে যা হয়ে গেছে, এর তাৎপর্য আমরা এখনো বুঝতে পারি নাই। যে কারণে আমাদের এখানে একটার পর একটা প্রতি বিপ্লবের চেষ্টা হচ্ছে। যা গতকাল আনসার সদস্যদের মাধ্যমেও হতে চলেছিল। আনসারদের সঙ্গে ছাত্রদের কোনো বিরোধ আমরা চাই না। আনসাররা আমাদের ভাই। তারা গতকাল যে ঘটনা ঘটিয়েছে সেটা বাধ্য হয়ে করেছে।

দেশে গোয়েন্দা কার্যক্রম প্রশ্নবিদ্ধ করে তিনি বলেন, গতকাল আনসারদের যে ঘটনা ঘটলো, গোয়েন্দারা কোথায় ছিল? এতো দেরি কেন? সকাল থেকেইতো তারা সচিবালয় ঘেরাও করে ছিল, গেট আটকে ছিল। আমার প্রশ্ন, আপনারা তখন কোথায় ছিলেন?

দ্রুত বিচার নিয়ে তিনি বলেন, আপনারা দ্রুত বিচার চান, আমিও চাই। কিন্তু দ্রুত শব্দটা বিপদজনক। দ্রুত বিচারের চেয়ে আমাদের বেশি প্রয়োজন ন্যায় বিচার চাওয়া। দ্রুত বিচার করেন কিন্তু, ন্যায় বিচার করেন। আমরা সত্যটা জানতে চাই। মাইকেল চাকমা বা আমাকে যারা উঠিয়ে নিয়ে গেছে, কারা নিয়ে গেছে আমরা তা জানতে চাই। সত্যটা জানার পরে আমি তাদের ক্ষমা করে দিতে চাই। কারণ আমরা দেশটাকে আবার গড়তে চাই।

সভায় আরও উপস্থিত ছিলেন, টেকসই উন্নয়ন বিষয়ক লেখক ও গ্রন্থকার ফয়েজ আহমেদ তৈয়ব, বাংলাদেশ যুব অর্থনীতিবিদ ফোরাম প্রেসিডেন্ট মীর্জা ওয়ালিদ হোসেইন, যুগ্ম সচিব শহীদ বখতিয়ার আলম, সাবেক সচিব রফিকুল ইসলাম সরকারসহ প্রমুখ।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top