বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


বান্দরবানে নানা আয়োজনে বৌদ্ধ পূর্ণিমা উদযাপন


প্রকাশিত:
২২ মে ২০২৪ ১২:০৩

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০২

ছবি- সংগৃহীত

বান্দরবানে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বোধিবৃক্ষে পানি উৎসর্গ, পঞ্চলীল গ্রহণসহ নানা আয়োজনে উদযাপিত হচ্ছে বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব (বৈশাখী পূর্ণিমা) শুভ বুদ্ধ পূর্ণিমা।

এ উপলক্ষে বুধবার (২২ মে) সকালে বোমাং সার্কেলে চিফ রাজা উচপ্রু চৌধুরী নেতৃত্বে শহরের জাদিপাড়া রাজবাড়ি প্রাঙ্গন থেকে ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। এ সময় শত শত নর-নারী, দায়ক-দায়িকা, উপাসক-উপাসীকারা চন্দনের পানি ও ফুল হাতে নিয়ে ধর্মীয় শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। ধর্মীয় শোভাযাত্রাটি শহরে প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজগুরু বৌদ্ধ বিহারের বোধিবৃক্ষতলে এসে সমবেত হন পূজারিরা। সেখানে প্রার্থনা ও পঞ্চমশীল গ্রহণের পর চন্দনের জল ও ফুল নিয়ে বোধি বৃক্ষমূলের পূজা করেন।

এ সময় ধর্ম দেশনা দেন রাজগুরু বিহারের অধ্যক্ষ কেতু মহাথের। ধর্মপ্রাণ বৌদ্ধ ধর্মালম্বীরা ভগবানের কাছে ইহকাল ও পরকালের শান্তির পাশাপাশি দেশ ও জাতীর উদ্দেশে মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করেন।

উল্লেখ্য যে, গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজড়িত দিনটিকে বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা বলা হয়। দিনটি বৌদ্ধদের জন্য দিবসটি অত্যন্ত তাৎপর্যময়।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top