মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


জোয়ারের পানি বেড়েছে কয়েক ফুট, পিরোজপুরে নিম্নাঞ্চল প্লাবিত


প্রকাশিত:
২৬ মে ২০২৪ ১৯:৩৮

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:৪৩

ছবি সংগৃহিত

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে জোয়ারে পানিতে পিরোজপুরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। রোববার (২৬ মে) সকাল থেকে শুরু হওয়া জোয়ারে পিরোজপুরের বিভিন্ন এলাকায় পানি প্রবেশ করে। কোনো কোনো জায়গায় পানির উচ্চতা দুই থেকে আড়াই ফুট পর্যন্ত বেড়েছে। এতে শঙ্কায় আছেন স্থানীয় মানুষ।

খোঁজ নিয়ে জানা গেছে, পিরোজপুরের নামাজপুর, ভাইজোড়া, শারিকতলা, পাড়েরহাটসহ কাউখালী, ইন্দুরকানী, ভান্ডারিয়া ও মঠবাড়িয়ার বিভিন্ন এলাকার লোকালয়ে জোয়ারের পানি প্রবেশ করেছে।

স্থানীয়রা জানান, সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি ও জোয়ারের পানিতে অনেক এলাকা প্লাবিত হয়েছে। ফলে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। তুলনামূলক নীচু এলাকার ঘর-বাড়িতে পানি ঢুকে পড়েছে। বেড়িবাঁধের বিভিন্ন জায়গায় ভাঙা থাকায় সহজেই জোয়ারের পানি ঢুকে প্লাবিত হচ্ছে এসব এলাকা।

পিরোজপুর সদর উপজেলার নামাজপুর গ্রামের বাসিন্দা মেহেদী মাসুদ বলেন, পিরোজপুরের নামাজপুর, ভাইজোড়া, শারিকতলা, পাড়েরহাটসহ আশপাশের এলাকা পানিতে প্লাবিত হয়েছে। মানুষজন ঘর থেকে বের হতে পারছেন না। পানিতে ভেসে গেছে মাছের ঘের। এছাড়াও এসব এলাকার শাকসবজিসহ নানা ফসলের জমি পানিতে তলিয়ে গেছে।

পিরোজপুর জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, জোয়ারের পানি অস্বাভাবিক হলে মাছ চাষিদের ক্ষতির সম্ভাবনা থাকে। যে-সব মাছ চাষিদের ঘের তুলনামূলক নীচু জায়গায় তাদেরকে ঘেরের পাশে নেট দেওয়ার জন্য বলা হয়েছে। এ ছাড়া জেলেদের সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান জানান, ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবেলায় পিরোজপুরে ৫৬১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৮০ হাজার ৫০০ মানুষ আশ্রয় নিতে পারবেন। ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি কন্ট্রোল রুমসহ প্রতিটি উপজেলায় একটি টিম করা হয়েছে। প্রস্তুত রয়েছে ৬৫টি মেডিকেল টিম।

তিনি আরও জানান, জেলায় ২ লাখ ৬৩ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, প্রাথমিক পর্যায়ে ১৩ লাখ ৫০ হাজার প্যাকেট শুকনো খাবার, ৬১১ টন চাল ও নগদ ৬ লাখ ১০ হাজার টাকা প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও দুর্যোগ পরবর্তী ক্ষতিগ্রস্তদের ঘর মেরামতের জন্য ৯৭ বান টিন রয়েছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় রেড ক্রিসেন্টের ২৫০ স্বেচ্ছাসেবক ও সিপিপির ২ হাজার ৪২০ জন সদস্যও প্রস্তুত আছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top