রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


উপকূলে রাসেলস ভাইপার আতঙ্ক, গুজবের ছড়াছড়ি


প্রকাশিত:
২৪ জুন ২০২৪ ১১:৩৫

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫০

ছবি- সংগৃহীত

দেশজুড়ে চলমান আতঙ্কের নাম রাসেলস ভাইপার। তারই ধারাবাহিকতায় পটুয়াখালীর কলাপাড়ার উপকূল জুড়ে চলছে বিষধর রাসেলস ভাইপার আতঙ্ক। এদিকে আতঙ্কের পাশাপাশি ফেইসবুকে গুজব ছড়াচ্ছে একটি মহল।

রোববার (২৩ জুন) বিকেল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ সাপ দেখা গেছে বলে গুজব ছড়িয়েছে উপজেলার কিছু মানুষ। ফেসবুকে যে কোনো সাপের ছবি তুলে পোস্ট করে রাসেলস ভাইপার বলে চালিয়ে দিচ্ছে। কিছু না বুঝেই সেটি শেয়ার করছেন অনেকে। এতে আতঙ্কিত হচ্ছে উপকূলবর্তী সাধারণ মানুষ।

কলাপড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল ইসলাম জানান, উপজেলার জালাল উদ্দিন কলেজে রাসেলস ভাইপার পাওয়ার খবরটি সত্য নয়। মূলত এটি স্থানীয় প্রজাতির একটি সাপ। ২০২৩ সালে সেটি মারা হয়েছিল। রাসেলস ভাইপার নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন থাকতে হবে। ফেসবুকে থেকে ছড়িয়ে পড়া পোস্টগুলো সরিয়ে ফেলুন।

অ্যানিমেল লাভার্সর অব পটুয়াখালীর কলাপাড়া টিমেট সদস্য কেএম বাচ্চু জানান, ফেসবুকে অতি উৎসাহিত হয়ে কিছু মানুষ রাসেলস ভাইপার নিয়ে অপপ্রচার চালাচ্ছে। সর্বশেষ ২০২৩ সালে উপজেলা ধুলাসর ইউনিয়ন থেকে একটি রাসেলস ভাইপার উদ্ধার করা হয়েছিল। এরপর আর রাসেলস ভাইপার সাপ খুব কাছাকাছি সময়ে এ এলাকায় দেখা যায়নি। শুধু রাসেলস ভাইপার নয় যে কোনো সাপ দেখলে আমাদের খবর দেওয়ার অনুরোধ করছি।

বাংলাদেশ বন বিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, বর্তমান সময়ে উপজেলার কোথাও কোনো রাসেল ভাইপার সাপ উদ্ধার বা দেখতে পাওয়ার খবর আমরা পাইনি। তবে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি মহল রাসেলস ভাইপার দেখা ও মারার গুজব ছড়াচ্ছে। তবে এ বিষয় আমরা খোঁজখবর নিচ্ছি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top